শনিবার,

২০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৭ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৬:১০, ১২ আগস্ট ২০২১

দেশে ২৪ ঘণ্টায় করোনায় ২৩৭ জনের মৃত্যু

ছবি: সংগৃহিত

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২৩৭ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২৭ জন কম মারা গেছেন। গতকাল ২৬৪ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৪ ও নারী ১০৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৩৯৮ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১০ হাজার ৪২০ জন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ। গতকাল  মৃত্যুর  হার ছিল ১ দশমিক ৬৮ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৫১৮ জন, ৬৬ দশমিক ৩২ শতাংশ এবং নারী ৭ হাজার ৮৮০ জন, ৩৩ দশমিক ৬৮ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৮৪ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১০৫ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয়  সর্বোচ্চ ৫৪ জন, রাজশাহী বিভাগে ১০ জন, খুলনা বিভাগে ২০ জন,  বরিশাল বিভাগে ৮ জন, সিলেট বিভাগে ২৩ জন, রংপুর বিভাগে ৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ১১ জন রয়েছে। এদের মধ্যে ১৭৪ জন সরকারি, ৬০ জন বেসরকারি হাসপাতালে এবং ৩ জন বাসায় মারা গেছেন।

গত ২৪ ঘন্টায় ৪৪ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ৪২০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৭ হাজার ৪২৪ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৩ দশমিক ৪৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৩ দশমিক ৫৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার  দশমিক ০৯ শতাংশ কম।

এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৪ হাজার ৯৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৩ জন। ঢাকায় শনাক্তের হার ২২ দশমিক ১৬ শতাংশ। গতকাল এই জেলায় ১৯ হাজার ৩০২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৯৫ জন। যা ২০ দশমিক ১৭ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৫৬ জন। গতকাল ৩৯ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮২ লাখ ৫৬ হাজার ৪৭১ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৮৬  হাজার ৪৭১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৮০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩১৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৪ হাজার ৯০৩ জন। গতকালের চেয়ে আজ ১ হাজার ৫৯০ জন কম  সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৪৮ হাজার ৭৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৯ দশমিক ৭১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৯ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৪ হাজার ৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৮ হাজার ৪১৬ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৪০৮ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ হাজার ৪৩০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৭ হাজার ৪২৪ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৯৯৪ টি নমুনা কম পরীক্ষা হয়েছে।