শনিবার,

২০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ০৭:০৫, ১ সেপ্টেম্বর ২০২২

হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির নতুন রেকর্ড

দেশে গত কয়েকদিন ধরেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। সবশেষ ২৪ ঘণ্টায় এ বছরের সর্বাধিক ২৫১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৫১ জন। তাদের মধ্যে ১৯৬ জন ঢাকার, বাকিরা ঢাকার বাইরের। এর আগেদিন বুধবার হাসপাতালে ভর্তি হয়েছিল ২৩৭। গতকাল পর্যন্ত এটিই ছিল চলতি বছরের সর্বোচ্চ। একদিনের ব্যবধানে তা ছাড়িয়ে নতুন রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৭৮৪ জন। তাদের মধ্যে ৬৭৫জন ঢাকায় ও ১০৯ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ৬ হাজার ১৮১ জন।এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫ হাজার ৩৭৬ জন।

এসময়ে ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫ হাজার ৯১ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৪০৬ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন এক হাজার ৯০ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৭০ জন।  গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ২১ জনের। 


সংস্থাটি জানায়, ২০ আগস্ট থেকে প্রতিদিনই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর নতুন নতুন রেকর্ড হয়েছে। ওইদিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিল ১১৭ জন, যা ছিল চলতি বছরে একদিনে হাসপাতালে ভর্তির নতুন রেকর্ড। পরের দিন ২১ আগস্ট ভর্তি হয় ১৩৫ জন। এছাড়া সোমবার ১৩৯, মঙ্গলবার ১৫৩ জন, বুধবার ১৬৫ জন এবং বৃহস্পতিবার ১৮০ জন রোগী ভর্তির মাধ্যমে নতুন রেকর্ড গড়ে। ২৯ আগস্ট সোমবার আগের রেকর্ড ভেঙে আক্রান্ত হয়েছে ২০১ জন, মঙ্গলবার ২৩৭ এবং সবশেষ আজ বুধবার চলতি বছর সর্বাধিক ২৫১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

সরকারের তথ্য বিশ্লেষণ করে জানা যায়, জানুয়ারিতে ১২৬ জন, ফেব্রুয়ারি ও মার্চে ২০ জন করে, এপ্রিলে ২৩, মে মাসে ১৬৩, জুনে ৭৩৭ জন এবং জুলাইয়ে আক্রান্ত হয়ে ১ হাজার ৭১ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছে। সব মিলিয়ে গত সাত মাসে মোট ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছিল ২ হাজার ৬৬০ জন। আর শুধু আগস্ট মাসে শনাক্ত হয়েছে ৩ হাজার ৫২১। 

বিশেষজ্ঞরা বলছেন, দেশে ডেঙ্গু পরিস্থিতির তেমন উন্নতি হয়নি। প্রতি বছরই ডেঙ্গুর প্রাদুর্ভাব হচ্ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ ব্যর্থ হয়েছে বলে মনে করেন কীটতত্ত্ববিদ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, ডেঙ্গুকে কখনই রাজধানী বা রাজধানীর বাইরের বিষয় হিসেবে সীমাবদ্ধ করা যাবে না। যেখানেই এডিস মশা থাকবে সেখানেই ডেঙ্গু রোগ ছড়াবে। 

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) উপদেষ্টা ড. মুশতাক হোসেন বলেন, সাধারণত বর্ষাকালে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব হয়। অক্টোবর পর্যন্ত এমন পরিস্থিতি থাকতে পারে। তবে অন্যান্য বছর জুন বা জুলাইয়ে ডেঙ্গু রোগী বেশি পাওয়া গিয়েছে। তার কারণ হলো চলতি বছর বৃষ্টিপাতের পরিবর্তন। ডেঙ্গু রোগ থেকে বেঁচে থাকার মূল বিষয়টিই হলো সচেতনতা। আমরা সবাই ডেঙ্গু রোগ সম্পর্কে জানি। কেন হয়? কীভাবে হয়? বাস্তবায়ন করতে হবে।