শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

কর্মী ছাঁটাই শুরু, বন্ধ টুইটার অফিস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৫:১৮, ৫ নভেম্বর ২০২২

কর্মী ছাঁটাই শুরু, বন্ধ টুইটার অফিস

মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে ৪ হাজার ৪০০ কোটি ডলারে কিনে নেন বিশ্বের শীর্ষ ধনী এবং যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তবে মাস্কের টুইটার কেনার আগে থেকেই ধারণা করা হয়েছিলো, টুইটারে কর্মী অর্ধেক ছাঁটাইয়ের পরিকল্পনা করছেন তিনি। পরিকল্পনা অনুযায়ী শুক্রবার কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু করে সংস্থাটি। এসময় সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় সান ফ্রান্সিসকোতে অবস্থিত টুইটারের হেড অফিস।

এলন মাস্ক নিজেই জানিয়েছেন, ব্যবহারকারীদের মধ্যে টুইটারকে আরও জনপ্রিয় করে তোলার জন্য ও সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ ‘দুর্ভাগ্যজনক ভাবে জরুরি’। এরআগে দায়িত্ব নিয়েই টুইটারের সিইও পরাগ আগরওয়ালসহ শীর্ষস্থানীয় তিন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন মাস্ক।

নাম প্রকাশে অনিচ্ছুক টুইটার কর্মীরা জানিয়েছেন, টুইটারের কর্মীসংখ্যা অর্ধেক করে ফেলতে চাইছেনেইলন মাস্ক। টুইটারে বর্তমানে সাড়ে ৭ হাজার কর্মী রয়েছেন সেখান থেকে প্রায় ৩ হাজার ৭০০ কর্মী চাকরি হারাতে পারেন। যেসব কর্মীকে ছাঁটাই করা হবে, তাদের শুক্রবার ইমেলের মাধ্যমে জানানো হবে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, টুইটারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, টুইটারকে একটি স্বাস্থ্যকর পথে ফিরিয়ে আনার জন্য শুক্রবার আমরা বিশ্ব জুড়ে কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন পদক্ষেপ করছি। আমরা জানি যে, এর ফলে টুইটারের জন্য অবদান রয়েছে, এমন কর্মীদের সংখ্যায় কোপ পড়বে। কিন্তু সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ দুর্ভাগ্যজনক ভাবে জরুরি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইমেলের মাধ্যমেই হবে ছাঁটাই প্রক্রিয়া। স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টার মধ্যে প্রত্যেক কর্মী একটি করে ই-মেল পাবেন। মেলের শিরোনামে লেখা থাকবে, ‘টুইটারে আপনার ভূমিকা’। দরকারে স্প্যাম ফোল্ডারেও সংস্থার মেল খোঁজ করতে হবে, জানিয়েছে টুইটার।

চাকরি রয়েছে, না নেই কী ভাবে বুঝবেন কর্মীরা, তাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। চাকরি না থাকলে টুইটারের ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। চাকরি থাকলে ব্যক্তিগত ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে, যেখানে বলা থাকবে পরবর্তী পদক্ষেপ। আজ শুক্রবার বিকেল ৫টার মধ্যেও কোনও কর্মী যদি সংস্থার এইচআরের ইমেল না পান, সে ক্ষেত্রে নিজেকেই একটি মেল করতে হবে।

সংস্থা আরও জানিয়েছে, প্রত্যেক কর্মী তথা টুইটারের কম্পিউটার ডেটার নিরাপত্তার সার্থে বেশ কয়েকটি অফিস সাময়িক ভাবে বন্ধ রাখা হবে। পাশাপাশি সংস্থা স্বীকার করেছে, তাদের এই সিদ্ধান্তের ফলে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে কর্মীদের। এছাড়াও সংস্থার গোপন বিষয় সমাজমাধ্যম, সংবাদমাধ্যমে আলোচনা না করার জন্য ধন্যবাদও জানিয়েছে টুইটার।

সূত্র: এএফপি, রয়টার্স