বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন ১১ সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ০৩:৫১, ৩ নভেম্বর ২০২২

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন ১১ সাংবাদিক

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবছর দৈনিক বাংলার সহযোগিতায় ৪টি ক্যাটাগরিতে ১০টি পুরস্কারের জন্য ১১জন বিজয়ীকে বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করেছে।  

গতকাল মঙ্গলবার  ( ১ নভেম্বর) বিকেলে ডিআরইউ নসরুল হামিদ মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক বাংলা পত্রিকার প্রকাশক চৌধুরী নাফিজ সরাফাত। 

ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব। এসময় বক্তব্য রাখেন জুরি বোর্ডের সদস্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক জুনায়েদ হালিম।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী ডিআরইউ’র এ আয়োজনকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘বর্তমানে দৈনিক পত্রিকার সংখ্যা যেমন বেড়েছে, ইলেকট্রনিক মিডিয়ার সংখ্যাও বেড়েছে। আগে নিউজ করতে গেলে নানা ধরনের সেন্সর ছিল, কিন্তু এখন সেটা নেই। ফলে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করছে।’

অনুষ্ঠানে জুরি বোর্ড সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, সময় টিভির সম্পাদক (ওয়েব) মাহফুজুর রহমান ও অনুসন্ধানী সাংবাদিক জুলফিকার আলি মাণিক ।

এসময় ডিআরইউ কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মাহমুদুল হাসান, যুগ্ম সম্পাদক শাহনাজ শারমীন, দপ্তর সম্পাদক রফিক রাফি, নারী বিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, ক্রীড়া সম্পাদক মাকসুদা লিসা, আপ্যায়ন সম্পাদক মুহাম্মাদ আখতারুজ্জামান ও কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু, কার্যনির্বাহী সদস্য হাসান জাবেদ, সুশান্ত কুমার সাহা, মো: আল-আমিন, এসকে রেজা পারভেজ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ)।

ডিআরইউ’র সাবেক সভাপতি এম. শফিকুল করিম, সাখাওয়াত হোসেন বাদশা, মুরসালিন নোমানী, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ ও কবির আহমেদ খানও উপস্থিত ছিলেন।

এবছর ৪টি ক্যাটাগরিতে ১০টি পুরস্কারের জন্য ১১জন সদস্য বিজয়ী হয়েছেন। প্রতিটি ক্যাটাগরিতে প্রথম পুরস্কারের মূল্যমান ১ লাখ টাকা, ২য় পুরস্কারের মূল্যমান ৭৫ হাজার টাকা এবং ৩য় পুরস্কারের মূল্যমান ৫০ হাজার টাকা। মহামান্য রাষ্ট্রপতির সৌজন্যে ‘মুক্তিযুদ্ধ’ বিষয়ক অ্যাওয়ার্ডের মূল্যমানও ১ লাখ টাকা। অর্থের সাথে প্রতিটি পুরস্কারে সম্মাননা সনদ ও ক্রেষ্ট দেওয়া হয়।

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২ পেলেন যারা 
মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে: রাজীব নূর (সমকাল) ইতিহাসের ছেড়া পাতা ধারাবাহিক প্রতিবেদনের জন্য।
প্রিন্ট মিডিয়া :  
প্রথম: আবু যর আনছার উদ্দীন আহাম্মদ (রাজীব আহাম্মদ) (সমকাল) কেমন আছেন প্রবাসী মা ও তাদের সন্তান ধারাবাহিক প্রতিবেদনের জন্য।
দ্বিতীয়: মো: ইসমাইল আলী (দৈনিক শেয়ার বিজ) বিদ্যুৎ খাত নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের জন্য।
তৃতীয় (যুগ্মভাবে): মোহাম্মদ জামিল খান (ডেইলি স্টার) ‘ইভ্যুলেশন অব সাইবার ক্রাইম’ এবং ওবায়দুল্লাহ রনি (সমকাল) ‘তরল গ্যাসে গরল হিসাব’ প্রতিবেদেনের জন্য।
অনলাইন মিডিয়া: 
প্রথম: শাহ্ আলম খান (নিউজবাংলা২৪ডটকম) চিকন চালের জৌলুসেও কমেনি মোটা চালের ভোক্তা প্রতিবেদনের জন্য।
দ্বিতীয়: আবু মো. ফায়েজুল আরেফিন তানজীব (চ্যানেল আই-অনলাইন) যানজটে নাকাল রাজধানীর মানুষ ধারাবাহিক প্রতিবেদনের জন্য।
তৃতীয়: আবু সালেহ সায়াদাত (ঢাকা পোস্ট ডটকম) পুলিশ-কাউন্সিলরের ‘সৃজনশীল’ চাঁদাবাজি! প্রতিবেদনের জন্য।
ইলেক্ট্রনিক মিডিয়া: 
প্রথম: মুকিমুল আহসান হিমেল (চ্যানেল ২৪) এনআইডির জিন্দা লাশ ধারাবাহিক প্রতিবেদনের জন্য।
দ্বিতীয়: মো: আদনান খান (নয়ন আদিত্য) (একাত্তর টিভি) ‘স্বাস্থ্য সেবায় সংক্রমণ’ বিষয়ক প্রতিবেদেনর জন্য।
তৃতীয়: মো. নূর হোসেন বিশ্বাস (নূর সিদ্দিকী) (মাছরাঙা টিভি) খেলা স্থগিতের পর পোশাক ক্রয় বিষয়ক প্রতিবেদনের জন্য।
এবার সাংবাদিক, সাংবাদিকতার শিক্ষক ও প্রশিক্ষকসহ মোট ১২জন জুরি বোর্ডের দায়িত্ব পালন করেছেন। জুরি বোর্ডের চেয়ারম্যান ছিলেন ডিআরইউ’র সাবেক সভাপতি শাহজাহান সরদার।
উল্লেখ, মুক্তিযুদ্ধ, প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটগরিতে ১০টি পুরস্কারের জন্য ১ সেপ্টেম্বর ২০২১ থেকে ৩১ আগষ্ট ২০২২ এর মধ্যে প্রকাশিত / প্রচারিত প্রতিবেদন জমা নেওয়া হয়।