শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

দুই বছর পর ঢাকায় তাজিয়া মিছিল

নিজস্ব প্রতিবেদক    

প্রকাশিত: ০২:৫৫, ১০ আগস্ট ২০২২

দুই বছর পর ঢাকায় তাজিয়া মিছিল

দুই বছর আবারো রাজধানীতে তাজিয়া মিছিল শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান থেকে এ মিছিল শুরু হয়। মিছিলটি আজিমপুর-নিউমার্কেট হয়ে ধানমন্ডির ঝিগাতলায় গিয়ে শেষ হবে। সেখানে ধানমন্ডি লেকের পাশে নামাজ আদায় ও দোয়া পাঠ করেন অংশগ্রহণকারীরা। নভেল করোনাভাইরাস সংক্রমণ বাড়ায় গত দুই বছর মিছিলটি বন্ধ ছিল।

তাজিয়া মিছিল শুরুর আগে মহড়া দিয়েছে শিয়া সম্প্রদায়ের লোকজন। এছাড়াও রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।  মিছিলের মূল আয়োজক হোসেনি দালান ইমামবাড়া ব্যবস্থাপনা কমিটি। মিছিলকে ঘিরে নেয়া হয়েছে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা। যে কোনো প্রকার নাশকতা ঠেকাতে দায়িত্ব পালন করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যরা। সঙ্গে রয়েছেন র‌্যাব ও বিভিন্ন স্তরে গোয়েন্দা সংস্থার সদস্যরা আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছেন।

দেশে শিয়া সম্প্রদায় মহরম মাসের প্রথম দশদিন শোক স্মরণে নানা কর্মসূচি পালন করে। আশুরার দিনে তাজিয়া বের করা হয় শোকের আবহে। মূলত ইমাম হোসেন (রা.) এর সমাধির প্রতিকৃতি নিয়ে এ মিছিল হয়। আরবি ‘তাজিয়া’ শব্দটি শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার করা হয়। মিছিলের সম্মুখভাগেই বহন করা হয় ইমাম হোসেনের সমাধির আদলে প্রতীকী সমাধি।মিছিলের সম্মুখভাগেই বহন করা হয় ইমাম হোসেনের সমাধির আদলে প্রতীকী সমাধি।