শনিবার,

২০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা কোথায় দান করবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৫, ২৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০০:০৭, ২৭ জানুয়ারি ২০২১

রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা কোথায় দান করবেন?

ছবি: সংগৃহিত

অনেক সময় রাস্তা-ঘাট, ঘরে-বাইরে, যানবাহন কিংবা চলার পথে টাকা-পয়সা বা মূল্যবান ধন-সম্পদ পাওয়া যায়। কুড়িয়ে পাওয়া এসব টাকা-পয়সা বা ধন-সম্পদ কি মসজিদে দান করা যাবে? নাকি অন্য কোথাও দান করতে হবে? এ সম্পর্কে ইসলাম কী বলে?

‘না’, রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা বা সম্পদ মসজিদে দান করা যাবে না। কারণ মসজিদে দান করতে হবে ওই টাকা; যা কোনো ব্যক্তির নিজ মালিকানাধীন।

প্রথমত : করণীয়
রাস্তাঘাটে কোনো টাকা পাওয়া গেলে তা কুড়িয়ে সংরক্ষণ করা। যে এলাকায় টাকা বা সম্পদ পাওয়া যায়, ওই এলাকার সংশ্লিষ্ট দায়িত্বশীল জনপ্রতিনিধিকে অবহিত করে যথাযথ প্রচার-প্রচারণা চালনো হচ্ছে নিয়ম। প্রচার অব্যাহত রাখা এবং প্রকৃত মালিকের সন্ধান পাওয়ার জন্য অপেক্ষা করা।

দ্বিতীয়ত : যাদের দেয়া যাবে
যদি টাকা বা সম্পদের মালিকের সন্ধান পাওয়া না যায়; ইসলামি শরিয়তের দৃষ্টি তা প্রকৃত অসহায় বা গরিবকে দান করা যেতে পারে। ফতোয়ার কিতাবগুলোতে এ রকমই দিকনির্দেশনা দেয়া আছে।

কিন্তু রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা মসজিদে দান করা যাবে না। কারণ মসজিদে দান করতে হলে ওই টাকা ব্যক্তির নিজ মালিকানাধীন হতে হবে। (ফাতহুল কাদির, বাহরুর রায়েক, তাবয়িনুল হাকায়েক, দুররুল মুখতার)