শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

৬ বিশ্বকাপের আম্পায়ার অক্সেনফোর্ড অবসর নিলেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:২৮, ২৯ জানুয়ারি ২০২১

৬ বিশ্বকাপের আম্পায়ার অক্সেনফোর্ড অবসর নিলেন

ছবি: সংগৃহিত

দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক আম্পায়ারিং ক্যারিয়ারের ইতি টানলেন অস্ট্রেলিয়ার ৬০ বছর বয়সী আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে আর আম্পায়ারিং করতে দেখা যাবে না ক্রিকেট মাঠে আম্পায়ারদের মধ্যে প্রথমবার ‘আর্ম শিল্ড’ ব্যবহারকারী এ আম্পায়ারকে।

ব্রিসবেনে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ম্যাচে শেষবারের মতো আম্পায়ারিং করেছেন অক্সেনফোর্ড। তবে অবসর নিলেও অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দায়িত্ব পালন করতে দেখা যাবে তাকে।

২০০৭-০৮ মৌসুমে প্রথমবার আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলভুক্ত আম্পায়ার হয়েছিলেন অক্সেনফোর্ড। পরে ২০১২ সালে তাকে এলিট প্যানেলভুক্ত আম্পায়ার হিসেবে নিয়ে নেয় আইসিসি। অবসরের আগপর্যন্ত আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ারই ছিলেন তিনি।

অবসরের সিদ্ধান্ত জানানো এক বিবৃতিতে অক্সেনফোর্ড বলেছেন, ‘ম্যাচ অফিসিয়াল হিসেবে আমি দারুণ সময় কাটিয়েছি। মাঠের সময়টা আমি খুব মিস করবো। বিশ্বজুড়ে নানান দারুণ মানুষদের সঙ্গে কথা বলা এবং খেলাটির শুভাকাঙ্ক্ষীদের অনেক বেশি মিস করব।’

ড্যারেল হার্পার, ড্যারেল হেয়ার, সায়মন টফেল, রড টাকার এবং স্টিভ ডেভিসের পর অস্ট্রেলিয়ার ষষ্ঠ আম্পায়ার হিসেবে অন্তত ৫০ টেস্টে দায়িত্ব পালন করেছেন অক্সেনফোর্ড। সবমিলিয়ে বিশ্বের ১৬ জন ৫০ বা তার বেশি টেস্টে আম্পায়ারিং করেছেন।

দীর্ঘ দেড় দশকের আম্পায়ারিং ক্যারিয়ারে ৬২ টেস্ট, ৯৭ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন অক্সেনফোর্ড। ২০০৬ সালের ৯ জানুয়ারি ব্রিসবেনে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু হয়েছিল তার। শেষও হয়েছে সেই ব্রিসবেনেই।