বুধবার,

০৭ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ২২ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

জাতীয় রপ্তানি পদক পেলো ৭১ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২১:১৫, ২২ নভেম্বর ২০২২

জাতীয় রপ্তানি পদক পেলো ৭১ প্রতিষ্ঠান

রপ্তানি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৯টি খাতে ৭১টি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে জাতীয় রপ্তানি ট্রফি। এর মধ্য রয়েছে ২৯টি স্বর্ণ, ২৪টি রৌপ্য ও ১৮টি ব্রোঞ্জ ট্রফি। শীর্ষ রপ্তানিকারক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি অর্জন করেছেন রিফাত গার্মেন্টস লিমিটেড-ঢাকা।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে প্রথমবারের মতো পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে এ ট্রফি তুলে দেন বানিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এসময় রপ্তানিতে অবদান রাখার পাশাপাশি দেশীয় ভোক্তাদের প্রতি গুরুত্বারোপ করার প্রত্যয় ব্যক্ত করেন পুরস্কারপ্রাপ্ত ব্যবসায়ীরা। তাছাড়া পণ্যর গুনমান মান বৃদ্ধি ও আন্তর্জাতিক নতুন বাজার সৃষ্টি করার লক্ষ্যে কাজ করারও ঘোষনা দেন ব্যবসায়ীরা।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়ার সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিষেশ অতিথী ছিলেন এফবিসিসিআই-এর সভাপতি জসিম উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ. এইচ. এম আহসান।

বাণিজ্যমন্ত্রী বলেন, চলমান বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে আমাদের করনীয় ঠিক করতে দেশের ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করবে সরকার। প্রয়োজনে ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে মতবিনিময় করা হবে। 

প্রতিযোগিতাপূর্ণ ও পরিবর্তনশীল বিশ্ববাজারে দেশের পণ্য-সামগ্রী বাজারজাতকরণ, আন্তর্জাতিক ক্রেতাদের চাহিদা মোতাবেক পণ্যের গুণগত মানোন্নয়ন, টেকসই উন্নয়নের উপায় খুজে বের করা, নতুন পণ্যর উদ্ভাবন, পণ্য ও বাজার বহুমুখীকরণ, আমদানিকারকদের নিকট মানসম্মত পণ্য উপস্থাপন, বাজারে নিজেদের অবস্থান সুদৃঢ়করণ এবং বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে রপ্তানিকারকগণের পরিশ্রমের স্বীকৃতি জাতীয় রপ্তানি ট্রফি বলে জানান রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান্যান এ. এইচ.এম. আহসান।

ব্যবসায়ীগণ সরকারি পর্যায়ের এ স্বীকৃতির মাধ্যমে আরও উজ্জীবিত হবেন বলে আশা প্রকাশ করেন বক্তারা।