শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সরকার কোনো চাপ অনুভব করছে না : শাহরিয়ার আলম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৫, ২৬ জুন ২০২৩

সরকার কোনো চাপ অনুভব করছে না : শাহরিয়ার আলম

 পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম আজ পুনর্ব্যক্ত করেছেন যে, জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার "কোনো চাপ অনুভব করছে না" এবং "ভয়" শব্দটি আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিধানে নেই।

 ডিক্যাব টক অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি বলেন, আমরা কোনো কিছু থেকে কোন চাপ অনুভব করছি না। বর্তমান সরকার সংবিধান অনুযায়ী শেষ মুহূর্ত পর্যন্ত কাজ করবে।
ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব) আজ ফরেন সার্ভিস একাডেমিতে এ অনুষ্ঠানের করে।

 প্রতিমন্ত্রী বলেন, সরকার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কোনো হস্তক্ষেপ মেনে নিবে না বা স্বাগত জানাবে না। তবে নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে।

 তিনি বলেন, বাংলাদেশ একটি "ছোট দেশ" হওয়ায় বিকাশমান অর্থনীতি, অংশীদারদের সাথে ব্যাপক সম্পৃক্ততা এবং রাজনৈতিক স্থিতিশীলতার সাথে বিশ্বব্যাপী তার অবস্থান পরিবর্তন করেছে। তিনি বলেন, বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশকে ভালো অনুশীলনের উদাহরণ হিসেবে দেখা হয়। শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণ ও দেশের স্বার্থবিরোধী কোনো পদক্ষেপ নেবেন না।
 
 প্রতিমন্ত্রী বলেন, মানবাধিকার বিষয়ে র‌্যাবের উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রকে র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে রাজি করাবে।তিনি বলেন, মানবাধিকার রক্ষায় র‌্যাবের কার্যক্রমে সন্তোষজনক উন্নতি দেখেও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে ঢাকা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।

 রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, পূর্ণ মাত্রায় প্রত্যাবাসন শুরু করার আগে বিভিন্ন চ্যালেঞ্জ পর্যবেক্ষণ করতে বাংলাদেশ প্রত্যাবাসনের ক্ষেত্রে স্বল্প পরিসরে প্রত্যাবাসনের পরীক্ষামূলক উদ্যোত নিতে বদ্ধপরিকর।

 তিনি বলেন, "আমি সবাইকে সেই প্রক্রিয়াকে সমর্থন দেয়া জন্য আহ্বান জানাব। রোহিঙ্গারা ফিরে যেতে চায়। আমরা তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।"

 তিনি বলেন, এ ধরণের উদ্যোগের ফলাফল "বাস্তবিক রোহিঙ্গা প্রত্যাবাসন" শুরু করতে সাহায্য করবে। আলোচনা সঞ্চালনা করেন ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস।