শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বিশ্ব বাঘ দিবস পালিত সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৪১, ৩০ জুলাই ২০২৩

বিশ্ব বাঘ দিবস পালিত সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে

 নানা আয়োজনে সাতক্ষীরায় বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে।
“বাঘ করি সংরক্ষণ, সমৃদ্ধ হবে সুন্দরবন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার বিশ্ব বাঘ দিবস উপলক্ষে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরারেঞ্জে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

ওয়াইল্ড টিমের সহায়তায় র্যা লি শেষে বুড়িগোয়ালিনী সরকারি প্রাথমিক বিদ্যালয় হল রুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন সুন্দরবন সাতক্ষীরারেঞ্জের সহকারী বনসংরক্ষক এমকেএম ইকবাল হোসাইন চৌধুরী।

আলোচনাসভায় সুন্দরবন ও বাঘের গুরুত্ব তুলে ধরে মাল্টিমিডিয়া ভিত্তিক প্রবন্ধ উপস্থাপনা করেন বনবিভাগ পশ্চিম সুন্দরবন খুলনার মৎস্য বিশেষজ্ঞ, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মফিজুর রহমান চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বনবিভাগ সাতক্ষীরারেঞ্জের কদমতলা ষ্টেশনের ফরেষ্স্ট রেঞ্জার ফজলুল হক, ওয়াইল্ড টিম সাতক্ষীরা ফিল্ড অফিসের ফিল্ড ফ্যাসিলিটেটর সঞ্জিত কুমার মন্ডল, বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আইয়ুব আলী প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনা করেন বনবিভাগ বুড়িগোয়ালিনী অফিসের বিএস আমিনুল ইসলাম।

বক্তারা বক্তব্যে উপকূলীয় এলাকায় সুন্দরবন ও বাঘের গুরুত্ব তুলে ধরেন। একই সাথে বলেন সুন্দরবন মায়ের মতন। সুন্দরবন বাঁচলে উপকূলীয় এলাকা বাঁচবে। আর সুন্দরবনকে রক্ষা করতে বাঘকে সংরক্ষণ করতে হবে। এছাড়া বাঘের পরিসংখ্যানও তুলে ধরা হয় প্রবন্ধে।

বনজীবী ভিটিআরটি, সিপিজি, সিএমসি,বনবিভাগ কর্মকর্তাবৃন্দ সাংবাদিকসহ অন্যান্যদের অংশগ্রহণে অনুষ্ঠানে আলায়ন প্রতিষ্ঠানের উদ্যোগে তিনজন বাঘ বিধবাকে বিশ্ব বাঘ দিবস উপলক্ষে উপহার সামগ্রী প্রদান করা হয়।