শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সরকার অবাধ,সুষ্ঠু ও সহিংসতা মুক্ত নির্বাচন করতে অঙ্গীকারবদ্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৪, ৪ আগস্ট ২০২৩

সরকার অবাধ,সুষ্ঠু ও সহিংসতা মুক্ত নির্বাচন করতে  অঙ্গীকারবদ্ধ

 আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক’কে জানিয়েছেন, অবাধ, সুষ্ঠু এবং সহিংসতা মুক্ত (ভায়োলেন্স ফ্রি) নির্বাচন করার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ।

 আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়স্থ আইন মন্ত্রণালয়ে নিজ দপ্তরে ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 এসময় আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, ব্রিটিশ হাই-কমিশনের গভর্নেন্স উপদেষ্টা মো. রফিকুজ্জামান ও ব্রিটিশ হাই কমিশনের ২য় সেক্রেটারি (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট উপস্থিত  ছিলেন।

 আইনমন্ত্রী বলেন, ‘সারাহ কুক বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশনার হিসেবে যোগদান করার পর এটাই হচ্ছে আমার সাথে তাঁর প্রথম সাক্ষাৎ। তিনি যখন বাংলাদেশে ডিএফআইডি’র প্রধান ছিলেন তখন আমার সঙ্গে তাঁর পরিচয় ছিল।’

 আনিসুল হক বলেন, ‘সারাহ কুক বাংলাদেশে ফিরে আসতে পেরে অত্যন্ত খুশি। বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে আমাদের মধ্যে কথাবার্তা হয়েছে। হাই কমিশনার আশ্বস্ত করেছেন, বাংলাদেশের উন্নয়নের দিকে তিনি লক্ষ্য রাখবেন।’

 বাংলাদেশের আইনি অবকাঠামোর অনেক কিছুই ব্রিটিশ আইনের উপর নির্ভরশীল এ কথা উল্লেখ করে আইন মন্ত্রী বলেন,‘এখন আইনের ক্ষেত্রে অনেক রকম উন্নয়ন হয়েছে এবং এটা কিভাবে আরও উন্নত করা যায়, সে ব্যাপারে  পরস্পর আলাপ-আলোচনা করেছি।’ আলোচনায় বাংলাদেশের জুডিশিয়াল অফিসার ও আইনজীবীদের প্রশিক্ষণের বিষয়টিও গুরুত্ব পেয়েছে বলে তিনি জানান।

 তারেক রহমানের সাজা নিয়ে কোন আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, তারেক রহমানের সাজার বিষয়ে হাই কমিশনারের সঙ্গে কোনো আলাপ হয়নি।

 পররাষ্ট্রন্ত্রী এবং তথ্যমন্ত্রী বলেছেন, তারেক রহমানকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার- এমন এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, ‘আমি তথ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলাপ করে নিই, এরপর আপনাদের কাছে ফিরে আসব’।

 নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘নির্বাচন নিয়ে আমার সাথে সেভাবে কথা হয়নি। ব্রিটিশ হাই কমিশনার আমাকে শুধু এ কথাই বলেছেন, তিনি  খুব ইন্টারেস্টিং সময়ে বাংলাদেশে এসেছেন। আমি বলেছি, হ্যাঁ। এখন কম-বেশি আমাদের মনোযোগ হচ্ছে নির্বাচন এবং শেখ হাসিনার সরকার  একটি সুষ্ঠু, অবাধ এবং ভায়োলেন্স ফ্রি  নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ।’