শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

তারেক-ফখরুলের এদেশে রাজনীতি করার অধিকার নেই : জাসদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১৯, ১৮ আগস্ট ২০২৩

তারেক-ফখরুলের এদেশে রাজনীতি করার অধিকার নেই : জাসদ

 জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, চিহ্নিত যুদ্ধাপরাধী সাঈদীর পক্ষে সাফাই গাওয়া তারেক-ফখরুলের বাংলাদেশে রাজনীতি করার অধিকার নেই।

 তারা বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় পিরোজপুরে খুন-ধর্ষণ-অগ্নিসংযোগ-লুটপাটসহ মানবতা বিরোধী অপরাধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে’ দেলোয়ার হোসেন সাঈদীর বিচার অনুষ্ঠিত হয়। এ আদালত অত্যন্ত স্বচ্ছ প্রক্রিয়ায় দেশী বিদেশী পর্যবেক্ষদের উপস্থিতিতে সাক্ষীদের দীর্ঘ সাওয়াল জবাব, আইনজীবীদের যুক্তি-তর্ক শেষে দোষী সাব্যস্ত করে কুখ্যাত রাজাকার দেলোয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদ- দেন। কিন্তু বিএনপি’র তারেক-ফখরুলরা এ বিচারকে ‘রাজরোষ’ অভিহিত করে দেশের আইন এবং যুদ্ধাপরাধীদের বিচারকে অস্বীকার করেছে এবং বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালিয়েছে। আমৃত্যু সাজাভোগী ৮৪ বছর বয়সী দেলোয়ার হোসেন সাঈদীর হার্টএ্যাটাকে স্বাভাবিক মৃত্যু হয়েছে। এ মৃত্যুকে চিকিৎসা বিহীন মৃত্যু বলে দেশের চিকিৎসা ব্যবস্থাকে অবজ্ঞা করেছে তারেক-ফখরুল।

 যুদ্ধাপরাধের বিচারকে রাজরোষ, স্বাভাবিক মৃত্যুকে অস্বাভাবিক মৃত্যু, স্বীকৃত কোন প্রতিষ্ঠানিক শিক্ষা না থাকার পরও দেলোয়ার হোসেন সাঈদীকে ‘ইসলামী স্কলার’ অভিহিত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাসদ নেতৃবৃন্দ।  তারা বলেন, তারেক-ফখরুলরা বাংলাদেশ রাষ্ট্র, মুক্তিযুদ্ধ, সংবিধান, জাতির পিতা,আইন-কানুন,বিচার ব্যবস্থা কিছুই মানেন না।

 জাসদ নেতৃদ্বয় আরো বলেন, এরা বাংলাদেশ রাষ্ট্রের আদিশত্রু রাজাকার-আলবদর-যুদ্ধাপরাধী জামাতের সঙ্গী আশ্রয়-প্রশ্রয়-মদদাতা। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সাজাখাটা দেলোয়ার হোসাইন সাঈদীকে প্রকাশ্যে সমর্থনদানকারী দল বিএনপি এবং এ দলের নেতা তারেক-ফখরুলের বাংলাদেশের রাজনীতি করার কোন অধিকার নেই।