শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বাংলাদেশী ২৪ জন শিক্ষার্থীকে কমনওয়েলথ স্কলারশিপ দিয়েছে যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৩, ২৯ আগস্ট ২০২৩

বাংলাদেশী ২৪ জন শিক্ষার্থীকে কমনওয়েলথ স্কলারশিপ দিয়েছে যুক্তরাজ্য

 যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব ওয়ারউইক ও ইউনিভার্সিটি অব এডিনবার্গের মতো শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশ থেকে কমনওয়েলথ স্কলারশিপ পেয়েছেন ২৪ জন  মেধাবী শিক্ষার্থী।

তাদের যাওয়ার আগে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের বাসভবনে ২০২৩ সালে কমনওয়েলথ স্কলারশিপ প্রাপ্ত বাংলাদেশিদের জন্য ব্রিটিশ কাউন্সিল আজ এক ব্রিফিংয়ের আয়োজন করে।

স্কলারশিপপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে ব্রিটিশ হাইকমিশনার বলেন, কমনওয়েলথের প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতির অংশ হিসেবে কমনওয়েলথ দেশগুলোর প্রায় ৮০০ জন শিক্ষার্থীকে প্রতি বছর যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হয়।

সকল কমনওয়েলথ স্কলারশিপ স্কিমগুলো অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং যে প্রার্থীদের আবেদনগুলো বোর্ডে অসামান্য হয় তারাই সফল হয়। এই আয়োজনের লক্ষ্য ছিল স্কলারশিপ প্রাপ্তদের সাফল্য উদযাপন করা, যাতে তারা যুক্তরাজ্যের জীবনে একটি মসৃণ জীবনযাত্রা নিশ্চিত করতে এবং কমনওয়েলথ স্কলারশিপ প্রোগ্রামের ইতিবাচক প্রভাব প্রদর্শনের জন্য কমনওয়েলথ স্কলারশিপ অ্যালমনাই থেকে প্রয়োজনীয় তথ্য এবং নির্দেশিকা সংগ্রহ করতে পারে।

ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিসিওসিয়া বলেন, এ পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ১,৮০০ স্কলার এই স্কলারশিপ থেকে উপকৃত হয়েছেন এবং বাংলাদেশের উন্নয়নে অবদান রাখার জন্য তাদের শিক্ষাকে আরও বাড়িয়ে পরবর্তী স্তরে নিয়ে গেছেন।