বুধবার,

১৯ জুন ২০২৪

|

আষাঢ় ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

স্যাটেলাইট কারখানা স্থাপনে প্যারিসের প্রস্তাবকে স্বাগত জানাবে ঢাকা : মোমেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৪, ১ সেপ্টেম্বর ২০২৩

স্যাটেলাইট কারখানা স্থাপনে প্যারিসের প্রস্তাবকে স্বাগত জানাবে ঢাকা : মোমেন

 ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাখোঁ’র সেপ্টেম্বরে ঢাকা সফরে আসার কথা রয়েছে। এই সফরকে সামনে রেখে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বলেছেন, ঢাকা বাংলাদেশে একটি স্যাটেলাইট কারখানা স্থাপনে প্যারিসের প্রস্তাবকে ঢাকা স্বাগত জানাবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, “প্রকৃতপক্ষে ফ্রান্স ২০২১ সালেই একটি স্যাটেলাইট কারখানা স্থাপনের প্রস্তাব দিয়েছিল। আমরা এটিকে স্বাগত জানাব।”

ড.মোমেন বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নামে বাংলাদেশের প্রথম স্যাটেলাইটের নির্মাতা ফ্রান্স দ্বিতীয় স্যাটেলাইটটিও  ঢাকার কাছে বিক্রির প্রস্তাব দিয়েছে। আগামী ১১ সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্টের আসন্ন সফরের সময় প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু পরিবর্তন এবং সুশৃঙ্খল ও নিয়ন্ত্রিত অভিবাসনের মতো বিষয় নিয়ে আলোচনা ছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবে। তিনি বলেন, নয়াদিল্লি’তে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনের পর, ম্যাখোঁ’র ঢাকা সফরের এই উদ্যোগের জন্য বাংলাদেশ তাঁকে স্বাগত জানায়। বুধবার তিনি সাংবাদিকদের বলেছিলেন, ফ্রান্সের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি এলে বাংলাদেশ তাকে স্বাগত জানাবে। উল্লেখ্য, ফরাসি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

ফরাসি প্রেসিডেন্ট তাঁর আসন্ন ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। দুই নেতারই নয়াদিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।