শনিবার,

২০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ইবি’র সিন্ডিকেট সদস্য মনোনিত হলেন অধ্যক্ষ শাহজাহান আলম সাজু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১০, ৭ মে ২০২১

ইবি’র সিন্ডিকেট সদস্য মনোনিত হলেন অধ্যক্ষ শাহজাহান আলম সাজু

ছবি: সংগৃহিত

সাবেক ছাত্রনেতা,স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ইসলামি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা  সভাপতি ও শিক্ষা মন্ত্রনালয়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার সিন্ডিকেট সদস্য মনোনীত হয়েছেন। ইসলামি বিশ্ববিদ্যালয় আইন,১৯৮০ (সংশোধিত আইন,২৯১০ এর ১৯ (১) ধারা অনুযায়ি তাকে আগামী দুই বছরের জন্য  বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। উল্লেখ উক্ত ধারা অনুযায়ি ইসলামি  বিশ্ববিদ্যালয়ের চ্যান্সলের ও মহামান্য রাষ্ট্রপতি উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন দুইজন গ্রাজুয়েটসকে সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনয়ন দেওয়ার বিধান রয়েছে। ১৯৯০ সালে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ বের হলেও গত ৩১ বছর বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা এই অধিকার থেকে বঞ্চিত ছিলেন।

উল্লেখ অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ইসলামি বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ছাত্র ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।   বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের নির্দেশ অমান্য করে ক্যাম্পাসে  শহীদ মিনার নির্মাণ করায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছিলেন। ইসলামি বিশ্ববিদ্যালয়ে ছাত্রী ও অমুসলিম শিক্ষার্থীদের ভর্তি,বাংলা, ইংরেজী,বিজ্ঞান বিভাগের বিভিন্ন সাবজেক্ট সহ আধুনিক খোলা  সহ বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানে উন্নীত করার তিনি অন্যতম রূপকার। তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, শিবির ও ছাত্রদল কয়েক ডজন মামলা দিয়ে হয়রানি করে।  ছাত্রদল ও শিবিরে সন্ত্রাসীরা একাধিকবার হামলা করে। তাকে ছাত্রদলের সন্ত্রাসীরা  ক্যাম্পাস থেকে উঠিয়ে নিয়ে বুকে রাইফেল ঠেকিয়ে গুলি করলেও গুলি মিস হওয়ায়  তিনি  অলৌকিকভাবে প্রাণে রক্ষা পান।  

ইসলামি বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে ছাত্রদের বিভিন্ন দাবি পুরণের আশ্বাস না দিয়ে   ফিরে যাওয়ার সময় শাহজাহান সাজু'র নেতৃত্বে রাষ্ট্রপতি এরশাদের গাড়ির বহরের সামনে রাস্তায় শুয়ে ব্যারিকেড  দিলে এরশাদ ছাত্রদের দাবি মেনে নিতে বাধ্য হয়েছিলেন। সে সময় এ সংবাদ বিশ্ব মিডিয়ায় স্হান পেয়েছিল।
১৯৯২ সালে কুষ্টিয়া ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে রাজনৈতিক নির্যাতনের প্রতিবাদে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার হাত থেকে সার্টিফিকেট গ্রহণে অস্বীকৃতি জ্ঞাপন করে  প্রধানমন্ত্রীকে কালো পতাকা প্রদর্শন করে সারা দেশে তুমুল আলোড়ন সৃষ্টি করেছিলেন।
অধ্যক্ষ শাহজাহান আলম সাজু দেশের সর্ববৃহৎ শিক্ষক সংগঠন স্বাধীনতা শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং বেসরকারি শিক্ষক কর্মচারীদের সবচেয়ে মর্যাদাপুর্ণ  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ  ট্রাস্টের সচিব হিসাবে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। দেশে শিক্ষা বিসৃতারের ক্ষেত্রে তাঁর অনেক অবদান রয়েছে।  তিনি নিজ এলাকা ব্রাহ্মণবাড়িয়া সহ দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। । তাঁর নিজ এলাকা ব্রাহ্মণবাড়িয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  নামে তাঁর নিজের প্রতিষ্ঠিত কলেজ থেকে বিএনপি জামাত জোট সরকার তাকে চাকরিচ্যুত করেছিল।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু  বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কার্যকরী সংসদের যুগ্ম-সাধারণ, সহ-সভাপতি ও দুইবার কেন্দ্রীয় সদস্য  ছিলেন। স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে এরশাদ ও খালেদা জিয়া সরকারের রোষানলে পড়ে চার চার বার কারানির্যাতন ভোগ করেন।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ইসলামি বিশ্ববিদ্যালয় প্রগতিশীল সাংবাদিকদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। একজন সৃষ্টিশীল লেখক ও গবেষক হিসাবেও তিনি সুনাম অর্জন করেন।  মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু,শেখ হাসিনার জীবন ও কর্ম, সহ দেশের ইতিহাস ঐতিহ্যের উপর ভিত্তি করে তাঁর লেখা  গবেষণা মুলক ১১ বই পাঠক সমাজে ব্যাপকভাবে সমাদৃত হয়।