সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

রাশিয়ায় বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের বিদ্রোহ 

প্রকাশিত: ২০:৪৪, ২৪ জুন ২০২৩

রাশিয়ায় বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের বিদ্রোহ 

রাশিয়ায় ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ বিদ্রোহ করেছে। তারা ইউক্রেন থেকে মস্কোর দিকে অগ্রসর হচ্ছে। ওয়াগনার যোদ্ধারা ইউক্রেন থেকে রাশিয়ার সীমান্ত অতিক্রম করছে বলে জানা গেছে। 

তাদের প্রধান প্রিগোঝিন দাবি, ইউক্রেন যুদ্ধের বিষয়ে তাদের ভুল বুঝানো হয়েছে। প্রিগোঝিন বলেন, আমরা মস্কো অভিমুখে অগ্রসর হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বাহিনীর ২৫ হাজার সদস্য এই অভিযানে যোগ দিয়েছে। কেউ যদি আমাদের প্রতিরোধ করতে চায়, সেক্ষেত্রে আমরা সেই প্রতিরোধকে হুমকি হিসেবে বিবেচনা করব এবং তাৎক্ষণিকভাবে তা ধ্বংস করব।

এদিকে, ওয়াগনার বাহিনীর প্রধানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে মস্কো। তাদের রুখতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে রুশ কর্তৃপক্ষ। সড়কগুলোতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। ঘরের বাইরে না যেতে জনগণকে সতর্ক করা হয়েছে। পাশাপাশি, নানা ধরনের কাজ-কর্ম সীমিত করা হয়েছে।

ইউক্রেনে ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এই অভিযান শুরুর কয়েক মাস পর রুশ বাহিনীর সঙ্গে যোগ দেয় রুশভিত্তিক বেসরকারি সামরিক কোম্পানি পিএমসি ওয়াগনার। 

ইউক্রেন ছাড়াও সিরিয়া, লিবিয়া, মালিসহ বিশ্বের বিভিন্ন দেশে অর্থের বিনিময়ে সরকারি বাহিনীর সহযোগী হিসেবে যুদ্ধ করছেন ওয়াগনারের সেনাসদস্যরা।