শনিবার,

২৫ মে ২০২৪

|

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বাড়ছে বাংলাদেশ-ভারত ভ্রমণ ব্যয় ,বাড়ছে ভ্রমণ করও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৮, ২৮ জুন ২০২৩

বাড়ছে বাংলাদেশ-ভারত ভ্রমণ ব্যয় ,বাড়ছে ভ্রমণ করও

 জ্বালানির দাম বেড়েছে, বাড়ছে ভ্রমণ করও। বাংলাদেশ-ভারত ভ্রমণ ব্যয়ও বাড়ছে। ট্রেনের বর্ধিত ভাড়ার হার জানা গেলেও বাস কিংবা বিমানের ভাড়া কি হচ্ছে তা জানা যায়নি। তবে, ঢাকা থেকে কলকাতা যাওয়া বা আসার ব্যয় বাড়ছে। বাংলাদেশ সম্প্রতি ভ্রমণ কর বাড়িয়েছে ফলে ভ্রমণ ব্যয়ও বেড়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে তিনটি ট্রেন যাতায়াত করে-মৈত্রী, বন্ধন এবং মিতালি এক্সপ্রেস। তিনটি ট্রেনেই যাত্রীভাড়া বাড়ছে।

 আগামী মাস থেকে এই নতুন ভাড়া চালু হবে। মৈত্রী এক্সপ্রেসের এসি চেয়ার কার এর আগে ভাড়া ছিল তিন হাজার দুশো দশ রুপি। আগামী মাস থেকে এসি চেয়ার কার এর ভাড়া হবে তিন হাজার সাতশো পচাশি রুপি।

 মিতালি এক্সপ্রেস এর চেয়ার কারের দাম তিন হাজার দুশো দশ রুপি থেকে হচ্ছে তিন হাজার সাতশো পঞ্চান্ন রুপি। বন্ধন এক্সপ্রেস এর চেয়ার কারের দাম হচ্ছে দুহাজার ৯৬৫ রুপি  থেকে বেড়ে তিন হাজার ৫৩০ রুপি। অনুপাতিক হারে অন্যান্য শ্রেণীর ভাড়াও বাড়ছে। বাস কিংবা বিমান ভাড়া কি হবে তা এখনও নির্ধারিত হয়নি বলে জানা গেছে। বাংলাদেশের অর্থ মন্ত্রক ভ্রমণ কর বাড়িয়ে দেওয়ায় টিকিটের দামেও তার প্রভাব পড়ছে। বাংলাদেশ থেকে ভারতে আসার পর্যটক বেড়েছে। অধিকাংশ চিকিৎসা করাতে কলকাতায় আসে। মৈত্রী এক্সপ্রেস এর ভাড়া বাড়ায় তারা বিপাকে পড়বে।