শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

গাজায় ভূগর্ভস্থ ১৫০টি স্থাপনা লক্ষ্য করে ইসরায়েলের বিমান হামলা

প্রকাশিত: ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২৩

গাজায় ভূগর্ভস্থ ১৫০টি স্থাপনা লক্ষ্য করে ইসরায়েলের বিমান হামলা

ইসরায়েলি বিমানবাহিনী গাজার উত্তরাঞ্চলে ভূ-গর্ভস্থ ১৫০টি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে। ইসরায়েলের ইতিহাসে দেশটি ভয়াবহ হামলার শিকার হওয়ার তিন সপ্তাহ পর রাতে গাজায় ব্যাপক অভিযান চলাকালে তারা এসব হামলা চালায়। শনিবার সেনাবাহিনী এ কথা জানিয়েছে। 

ইসরায়েলের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, বিমান হামলা চালানো স্থানগুলোর মধ্যে ‘সন্ত্রাসী হামলা চালাতে ব্যবহার করা বিভিন্ন সুড়ঙ্গ পথ, ভূগর্ভস্থ যুদ্ধের স্থান এবং ভূগর্ভস্থ অবকাঠামো রয়েছে। এসব হামলায় আরো অনেক হামাস যোদ্ধা নিহত হয়েছে।’ গাজা উপত্যকা এবং ইসরায়েলের দক্ষিণাঞ্চলে অবস্থানরত সাংবাদিকরা শনিবার গোলাবর্ষণ এবং বিমান হামলা অব্যাহত থাকার কথা জানান। পৃথক এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তাদের এক অভিযানে হামাস বিমান হামলার প্রধান আসাম আবু রাকাবা নিহত হয়েছে। ওই বিবৃতিতে আরো বলা হয়, ৭ অক্টোবর ইসরায়েলে চালানো হামাসের হামলায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আর এই হামলা তাদের মধ্যে যুদ্ধের সূচনা করে।

ইসরায়েল বলেছে, ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে হামাসের চালানো ভয়াবহ হামলায় কমপক্ষে ১,৫০০ জন নিহত হয়েছে। হামাসের হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। ইসরায়েলে হামাসের হামলার প্রথম দিনে তাদের নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারা হয়। এছাড়া তারা ২২০ জনেরও বেশি লোককে জিম্মি করে।

গাজায় হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজায় ইসরায়েলের হামলায় ৭,৩০০ জনেরও বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছে। এদের বেশিরভাগ বেসামরিক নাগরিক। ইসরাইয়েলর সামরিক বাহিনী জানায়, আবু রাকাবা হামাসের ড্রোন হামলা এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেখভাল করতো।