রোববার,

২৮ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

গাজায় যুদ্ধবিরতি আলোচনায় কোন আপোস নয়: হামাস

প্রকাশিত: ০৬:২৪, ১০ মার্চ ২০২৪

গাজায় যুদ্ধবিরতি আলোচনায় কোন আপোস নয়: হামাস

হামাসের সশস্ত্র শাখা শুক্রবার বলেছে, যুদ্ধবিরতির আলোচনায় কোন আপোস করা হবে না। ফিলিস্তিনী সংগঠন হামাসের এ শাখা আরো বলেছে, গত ৭ অক্টোবর যেসব জিম্মিকে আটক করা হয়েছে তাদের ছাড় দেয়ার বিনিময়ে গাজা থেকে ইসরাইলকে সৈন্য প্রত্যাহার করতে হবে।

আল কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা টেলিভিশনে এক বিবৃতিতে বলেছেন, বন্দী বিনিময় চুক্তিতে পৌঁছাতে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার হলো আগ্রাসন বন্ধ করা এবং সৈন্য প্রত্যাহারের সম্পূর্ণ প্রতিশ্রুতি। আর এতে কোন আপোস করা হবে না।

ইসরাইল ও হামাসের মধ্যে পাঁচমাস ধরে চলা যুদ্ধবন্ধের আশা ম্লান হয়ে যাওয়ার প্রেক্ষাপটে কাসাম ব্রিগেড এই বিবৃতি দিল।
কাতারে যুদ্ধবিরতির সর্বশেষ দফার আলোচনায় বৃহস্পতিবার হামাস তাদের অসন্তুষ্টি প্রকাশ করেছে। হামাসের দাবি গাজা থেকে ইসরাইলকে তাদের সৈন্য প্রত্যাহার করতে হবে। কিন্তু ইসরাইল এ দাবি প্রত্যাখ্যান করেছে।
গত ৭ অক্টোবরের হামলায় হামাস ২৫০ ইসরাইলী জিম্মিকে আটক করেছিল। নভেম্বরের সপ্তাহখানেকের যুদ্ধবিরতিকালে কিছু জিম্মিকে মুক্তি দেয়া হয়। এখনও ৯৯ জিম্মি আটক এবং ৩১ জন মারা গেছে বলে ইসরাইল ধারনা করছে।
এদিকে আলোচনার মধ্যস্থতাকারীরা পবিত্র রমজান মাস শুরুর আগেই অন্তত ছয় সপ্তাহের যুদ্ধবিরতি ঘোষণার চেষ্টা অব্যাহত রেখেছে।