শনিবার,

০৪ মে ২০২৪

|

বৈশাখ ২০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

যশোরে ৫শ’ শয্যার মেডিকেল কলেজ হাসপাতাল চালু করলো আদ-দ্বীন ফাউন্ডেশন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:১৮, ১৩ মার্চ ২০২৩

আপডেট: ১০:২১, ১৩ মার্চ ২০২৩

যশোরে ৫শ’ শয্যার মেডিকেল কলেজ হাসপাতাল চালু করলো আদ-দ্বীন ফাউন্ডেশন

দক্ষিণ পশ্চিমাঞ্চলের চিকিৎসায় সেবায় যুক্ত হলো এক নতুন মাত্রা। অবহেলিত বৃহত্তর এলাকাটির কোটি মানুষের জন্য বিশেষায়িত আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ এক মাইলফলক। ১১ মার্চ উদ্বোধনের মধ্যে দিয়ে নতুন বার্তাও দিয়েছেন দেশের স্বনামধন্য ব্যবসায়ী আকিজ উদ্দিনের সুযোগ্য সন্তান ডা. শেখ মহিউদ্দিন যিনি আদ দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক।

দেশের মানুষের স্বল্পমূল্যে সেবা দেয়ার কথা চিন্তা করে যশোর শহরতলীর পুলেরহাটে

নির্মিত হয়েছে আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজের ৫শ’ শয্যা বিশিষ্ট হাসপাতাল। নবনির্মিত ১১ তলার অত্যাধুনিক ভবনটিতে এরইমধ্যে বসানো হয়েছে আধুনিক চিকিৎসার বিভিন্ন যন্ত্রাপাতি।

১১ হাসপাতালের নতুন পথচালার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুস সবুর।শুভযাত্রার শুরু উপলক্ষে ১১মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত ৪০ দিন ব্যাপি বিনামূল্যে এক্সিডেন্ট এবং ইমর্জেন্সি, সার্জারি, অর্থোপেডিক্স, চক্ষু, নাক-কান-গলা, ইউরোলজি, মেডিসিন, ডায়াবেটিস, মনোরোগ, চর্ম, গর্ভকালীন ও গর্ভোত্তর, গাইনি, শিশু ও ফিজিওথেরাপি বিভাগে চিকিৎসা সেবা প্রদান করবে আদ দ্বীন ফাউন্ডেশন। সাধারণ মানুষের স্বল্পমূল্যে জটিল রোগের চিকিৎসা সেবা প্রদানের জন্য উন্নত দেশের আদলে এই হাসপাতালটি গড়ে তোলা হয়েছে বলে দাবি করেছেন আদ দ্বীন ফাউন্ডেশনের মানবসম্পদ বিভাগের পরিচালক তারিকুল ইসলাম মুকুল। বিশাল এই হাসপাতালে শীগগিরই যুক্ত হবে এয়ারএ্যাম্বুলেন্স-এমন তথ্যও দেন তারিকুল ইসলাম মুকুল। তিনি আরও জানান, দ্রুত সময়ের মধ্যে কার্ডিয়াক রোগীদের জরুরি চিকিৎসা সেবা প্রদানও করা হবে। একই স্থানে সব ধরনের রোগীদের চিকিৎসা সেবা প্রদানের স্বপ্ন নিয়ে হাসপাতালটি নির্মাণ করেছেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন। তিনি হাসপাতালটি নির্মাণে তার সৃষ্টিশীল মেধা, মনন ও সময়োপযোগী চিন্তার সংমিশ্রণ ঘটিয়েছেন। হাসপাতালটি নির্মাণে জাপান, জার্মান, তুর্কি, চায়না ও ভারতসহ বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক মেডিকেল সরঞ্জাম আমদানি করা হয়েছে। বিশেষায়িত এই হাসপাতালের প্রতিটি ফ্লোরের আয়তন প্রায় ১৭ হাজার বর্গফুট। জরুরি বিভাগে ২৪ ঘণ্টা সব ধরনের রোগীর চিকিৎসা সেব প্রদান রা হবে।
যশোর-বেনাপোল মহাসড়কের পাশেই গড়ে উঠেছে মনোমুগ্ধকর পরিবেশে। একাডেমিক ও নান্দনিক ইনটেরিয়র ডিজাইনে সাজানো হয়েছে এটি। বহির্বিভাগ এবং আন্তঃবিভাগের রোগীরা ৫টি লিফট ব্যবহার করে ওপর তলায় যাতায়াত

করতে পারবেন। এছাড়া ইমারজেন্সি এবং অসুস্থ রোগীদের ওপর তলায় ওঠা-নামার জন্য রয়েছে এক্সেলেটর। ইমারজেন্সি এক্সিটের জন্য নির্মাণ করা হয়েছে সাধারণ সিঁড়ি। রাখা হয়েছে অগ্নি-নির্বাপন ব্যবস্থা।

হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, সংগ্রামী বাংলাদেশের সংগ্রামী ব্যবসায়ী আকিজ উদ্দিনের সুসন্তান ডা. শেখ মহিউদ্দিন একজন মানবতাবাদী চিকিৎসক। তাঁর তত্ত্বাবধানে বৃহত্তর খুলনার মানুষ কম খরচে ভালো চিকিৎসা পাচ্ছেন। যশোরে এই হাসপাতাল সেবার মানকে আরও এগিয়ে দেবে। সুতরাং ডা. মহিউদ্দিন এ এলাকার মানুষের জন্য আশির্বাদস্বরূপ।

যশোরের পুলেরহাটে ১১তলা ভবনের বিশেষায়িত হাসপাতালটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত আদ দ্বীন মেডিকেল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন তাঁর আগামীর দিনের স্বপ্ন তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত রাজধানীর আনোয়ার খান মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার খান এমপি, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের এমডি ডা. মোস্তাফিজুর রহমান, আদ দ্বীন ফাউন্ডেশনের মানবসম্পদ বিভাগের পরিচালক তারিকুল ইসলাম মুকুলসহ অন্যরা আদ দ্বীন হাসপাতালের ব্যতিক্রমী সেবা সম্পর্কে তুলে ধরেন। আদ-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুস সবুরের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, প্রথিতযশা ব্যবসায়ী আকিজ উদ্দিনের সুসন্তান ডা. শেখ মহিউদ্দিন যেখানেই হাত দিয়েছেন সেখানেই সোনা ফলিয়েছেন। ডা. মহিউদ্দিনের কর্মনিষ্ঠা, সততা ও দক্ষতায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে গরিবেরা সুচিকিৎসা পাচ্ছেন। জাতি অনেকদিন তাঁর অবদান মনে রাখবে।