শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

একুশে পদকপ্রাপ্ত নৃত্য শিল্পী জিনাত বরকতউল্লাহ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫২, ২১ সেপ্টেম্বর ২০২৩

একুশে পদকপ্রাপ্ত নৃত্য শিল্পী জিনাত বরকতউল্লাহ মারা গেছেন

 একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী জিনাত বরকতউল্লাহ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জিনাত বরকতউল্লাহ’র মেয়ে অভিনেত্রী বিজরী বরকতউল্লাহ গণমাধ্যমকে আজ জানান, বুধবার বিকেলে ধানমন্ডিস্থ তার নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। চলতি বছরের শুরুতে মস্তিস্কে রক্তক্ষরণ ও ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালেও ভর্তি করা হয়েছিল তাকে।

স্বাধীনতা-উত্তর বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের ধারায় নৃত্য চর্চার প্রসারে তিনি উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তিনি উপমহাদেশের শাস্ত্রীয় নৃত্যের তিন ধারা ভরতনাট্যম, কত্থক, মণিপুরি নৃত্যে তালিম নিলেও লোকনৃত্যেই নিজেকে সুপ্রতিষ্ঠিত করেন। 

গুণী এই শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের পারফর্মিং আর্টস একাডেমিতে যোগ দেন। পরবর্তীতে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগের অন্তর্ভুক্ত প্রোডাকশন বিভাগের পরিচালক হিসেবে যোগ দেন। দীর্ঘ ২৭ বছর এখানে কর্মরত ছিলেন তিনি। 

নৃত্যশিল্পে  বিশেষ অবদানের জন্য জিনাত বরকতউল্লাহ ২০২২ সালে একুশে পদক লাভ করেন ।

তিনি শুধু নৃত্য চর্চাই নয়, অভিনয়েও তার মেধার স্বাক্ষর রেখেছিলেন। ১৯৮০ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘মারিয়া আমার মারিয়া’ নাটকের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন তিনি। প্রায় ৮০টি টেলিভিশন নাটকে অভিনয় করেন জিনাত বরকতউল্লাহ। তার অভিনীত নাটকগুলোর মধ্যে  উল্লেখযোগ্য ‘ঘরে বাইরে’,‘অস্থায়ী নিবাস’, ‘বড় বাড়ি’,‘কথা বলা ময়না’।