শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৪ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ব্রিকসের ছয় নতুন সদস্য, নেই বাংলাদেশ 

প্রকাশিত: ০৬:১৫, ২৫ আগস্ট ২০২৩

ব্রিকসের ছয় নতুন সদস্য, নেই বাংলাদেশ 

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বৃহস্পতিবার ঘোষণা করেছেন, উদীয়মান দেশগুলোর ব্রিকস ক্লাব আগামী বছরের শুরুতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইরান সহ ছয়টি নতুন সদস্য নিবে।

রামাফোসা জোহানেসবার্গে ১৫ তম ব্রিকস শীর্ষ সম্মেলনে বলেছেন, ‘আমরা আর্জেন্টিনা রিপাবলিক, আরব রিপাবলিক অফ মিশর, ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অফ ইথিওপিয়া, ইসলামিক রিপাবলিক অফ ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছি। সদস্যপদ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।’
ব্রিকস-ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা’র তিন দিনের শীর্ষ সম্মেলনে এজেন্ডায় প্রাধান্য পেয়েছে এবং নতুন সদস্যদের অন্তর্ভূক্তি, গতি ও মানদন্ড নিয়ে ব্লকের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে।

রামাফোসা বলেন, কিন্তু দলটি যারা ঐক্যমতের মাধ্যমে সিদ্ধান্ত নেয়, ‘ব্রিকস সম্প্রসারণ প্রক্রিয়ার নির্দেশিকা নীতি, মান, মানদন্ড এবং পদ্ধতিতে’ সম্মত হয়েছিল। প্রায় দুই ডজন দেশ আনুষ্ঠানিকভাবে ক্লাবটিতে যোগদানের জন্য আবেদন করেছিল, যা বিশ্ব অর্থনীতির এক চতুর্থাংশ এবং তিন বিলিয়নেরও বেশি লোকের প্রতিনিধিত্ব করে।

জোহানেসবার্গে বৃহস্পতিবার শেষ হওয়া শীর্ষ সম্মেলনে আরও ৫০ জন রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নিচ্ছেন।