বুধবার,

০৭ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ২২ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

একনেকে ৮ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২০:৫২, ২২ নভেম্বর ২০২২

একনেকে ৮ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের  নির্বাহী কমিটি (একনেক) চার হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্প অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন দুই হাজার ৩৪১ কোটি টাকা দুই লাখ টাকা। বৈদেশিক অর্থায়ন দুই হাজার ২০৭ কোটি টাকা এবং নিজস্ব অর্থায়ন ২৭৮ কোটি ১৯ লাখ টাকা।

মঙ্গলবার (২২ নভেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শের ই বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় একনেকের সদস্যরা উপস্থিত ছিলেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী ও এমএ মান্নান সাংবাদিকদের  ব্রিফ করেন।

অনুমোদিত প্রকল্পগুলো হলো, কুমিল্লা সড়ক বিভাগাধীন ৪টি জেলা মহাসড়ক যাথযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৩ কোটি ৫২ লাখ টাকা। 

লেবুখালি-বাউফল-গলাচিপা-আমডাগাছিয়া জেলা  মহাসড়কের ৭০তম কিলোমিটারে বরনাবাদ নদীর ওপর গলাচিপা সেতু নির্মাণ করা হবে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৫২১ কোটি ২৬ লাখ টাকা। 

চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্পের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের প্রকল্প হাতে নিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ/ঢাকা পরিবহন বিভাগ। ‘ট্রান্সপোর্ট মাস্টার প্লান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিট স্টাডি ফর  আরবান মেট্রোরেল ট্রান্সপোর্ট কন্ট্রাকশন অব চট্টগ্রাম মেট্রোপলিটিন এরিয়া (সিএসএ) নামে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬৩ লাখ টাকা। 

উপকূলীয় শহর জলবায়ু সহিষ্ণু প্রকল্প। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৫৮০ কোটি টাকা। এই চারটি প্রকল্পই নতুন।