শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

যুক্তরাষ্ট্র থেকে আসা ব্রাহামা গরু উঠছে কোরবানির হাটে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৯, ২৮ জুন ২০২৩

যুক্তরাষ্ট্র থেকে আসা ব্রাহামা গরু উঠছে কোরবানির হাটে

 উড়োজাহাজে যুক্তরাষ্ট্র থেকে আসা ব্রাহামা গরু এবার উঠছে কোরবানির হাটে। জিদান, কমান্ডো বা বাংলার বসের মতো বাহারি নামে এদের দাম হাঁকা হচ্ছে ২৮ লাখ থেকে ৪৫ লাখ টাকা পর্যন্ত। খামারিরা বলছেন, হাটে ভালো চাহিদা রয়েছে ব্রাহামার। তবে দেশের খামারিদের স্বার্থে, এই গরু আমদানি নিষিদ্ধ।

বিক্রি হবে জিদান। কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে এ ষাঁড়।

 সাড়ে তিন বছর আগে জিদান এসেছে যুক্তরাষ্ট্র থেকে বিমানে চড়ে। বড় হয়েছে মোহাম্মদপুরের একটি এগ্রোতে। সুঠাম স্বাস্থ্যের ষাঁড়টির ওজন সাড়ে ১৩’শ কেজি। দাম চাওয়া হচ্ছে ৪৫ লাখ টাকা।

জিদানের সাথে একই ফার্মে বড় হয়েছে কমান্ডো। এটিও আনা হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। ১২শ’ মণ ওজনের গরুটির দাম হাঁকা হচ্ছে ৩৬ লাখ টাকা।

 সাদিক এগ্রোতে যুক্তরাষ্ট্র থেকে আনা কোরবানির উপযোগী ব্রাহামা জাতের গরু রয়েছে ৭টি। গরুগুলো দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করা হয়েছে বলে জানিয়েছে খামার কর্তৃপক্ষ।


রাজধানীর আরেক খামার সামারাই এগ্রো। এখানেও মিলছে যুক্তরাষ্ট্র থেকে আনা ব্রাহামা জাতের গরু। সবচেয়ে বড় গরুটির দাম চাওয়া হচ্ছে ৪৫ লাখ টাকা।

 যদিও এসব ব্রাহামা জাতের গরু আমদানি নিষিদ্ধ করেছে প্রাণী সম্পদ অধিদপ্তর। খামারিরা বলছেন, কোরবানির জন্য প্রস্তুত করা ব্রাহামাগুলো তিন বছর আগে আনা।

দেশে কোরবানির সময় প্রতিবছরই বিক্রি হয় আমদানি করা বেশকিছু ব্রাহামা। যেগুলো ২৮ লাখ থেকে ৪০ লাখ টাকায় বিক্রি হয়ে থাকে।
 

আরো পড়ুন