শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক : টেলিযোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৮, ১১ আগস্ট ২০২৩

নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক : টেলিযোগাযোগ মন্ত্রী

 ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অত্যাবশ্যক উল্লেখ করে ডাক ও টেলিযোগোযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন,এ বিষয়ে সরকার অত্যন্ত মনোযোগী।

 আজ বৃহস্পতিবার ঢাকার একটি  হোটেলে আইএসপিএবি’র আয়োজিত নেটওয়ার্ক  এন্ড এডভান্সড বিজিএফ রাউটিং বিষয়ক তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 মোস্তাফা জব্বার আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে ইন্টারনেট প্রটোকল  ভার্সন  (আইপিভি)-৬ প্রযুক্তি অপরিহার্য। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে আইপিভি-৪ ভার্সনের রাউটার আমদানি রহিত করা হয়েছে। আইপিভি ৬ বাস্তবায়নে পরিকল্পনা মাফিক কাজ চলছে। ইন্টারনেট সেবা দাতাদের প্রতিষ্ঠানসমূহের সংগঠন আইএসপিএবিকে এ ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন মন্ত্রী

 তিনি বলেন, ২০০৮ সালে দেশে সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো বর্তমানে ব্যবহারের এ পরিমান ৫ হাজার জিবিপিএস অতিক্রম করেছে। উচ্চগতির ইন্টারনেটের সহজলভ্যতা এবং ব্যয় সাশ্রয়ী হওয়ায় সুনামগঞ্জের ধর্মপাশার হাওর বেষ্টিত গ্রাম আহমেদপুর কিংবা মধুপুরের দুর্গম পাহাড়ের বাসিন্দারাও ঘরে বসে বৈদেশিক মূদ্রা আয় করছে, সেখানে গড়ে তুলেছে আইটি ইন্ডাস্ট্রি। আগামী ২ বছর এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ বিশ্বের যে কোন  উন্নত দেশের তুলনায় ডিজিটাল সংযুক্তিতে এগিয়ে থাকবে। ইন্টারনেট সহজলভ্যতার কারণে দেশে ভয়েস কল ক্রমেই কমে আসছে এবং ডেটা কল বাড়ছে ।

 আইএসপিএবির সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এহসানুল কবির, অস্ট্রেলিয়া থেকে আগত এপনিক প্রশিক্ষক ডেভিড মিচেল পালান এবং আইএসপিএবির সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া বক্তৃতা করেন।