শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

স্বাধীনতাবিরোধীদের কবর অপসারণের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০০, ১৭ আগস্ট ২০২৩

স্বাধীনতাবিরোধীদের কবর অপসারণের দাবি

 জাতীয় সংসদ ভবন থেকে স্বাধীনতাবিরোধীদের কবর অপসারণের দাবি জানিয়েছেন গেরিলা মুক্তিযোদ্ধাদের সংগঠন ‘এফ এফ কমান্ডারস ফোরাম-১৯৭১’ নেতৃবৃন্দ। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা আজ এ আহ্বান জানান। 

এফ এফ কমান্ডার্স ফোরাম-১৯৭১-এর আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আনোয়ার হোসেন বলেন, মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী  এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের কবর দিয়ে জাতীয় সংসদ ভবনকে কলংকিত করা হয়েছে, যা মুক্তিযুদ্ধের তিরিশ লাখ শহীদ আর দুই লাখ মা- বোনের মর্যাদাও  ক্ষুন্ন করেছে। তাই বাঙালি জাতিকে কলুষমুক্ত করতে শিগগিরই জাতীয় সংসদ ভবন থেকে এই কুলাঙ্গারদের কবর অপসারণ করতে হবে। তিনি অবিলম্বে সংসদ ভবন এলাকা থেকে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি লে. ক. জিয়াউর রহমান, শাহ আজিজুর রহমান, সবুর খান, মশিউর রহমান যাদু মিয়া, সাবেক রাষ্ট্রপতি আব্দুস সাত্তার, সাহিত্যিক আব্দুল মনসুর আহমদ এবং আতাউর রহমান খান-এর কবর অপসারণের দাবি জানান।    

 এফ এফ কমান্ডার্স ফোরাম-১৯৭১-এর প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কমান্ডার খলিফা আশরাফ লিখিত বক্তব্যে বলেন, শহীদের রক্তস্নাত বাংলাদেশের গৌরব জাতীয় সংসদ ভবন এলাকায় অবয়বগত সৌন্দর্য নষ্ট করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে হানাদার, গণহত্যাকারী , পাকি বাহিনীর দোসরদের কবর দেয়া হয়েছে, যা লক্ষ লক্ষ বাঙালির ঐশ্বর্যময় চেতনার প্রতি বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন। তিনি বলেন,  বাংলাদেশের জাতীয় সংসদ ভবনের স্থাপত্য শিল্প পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ নান্দনিক কর্ম হিসেবে সারা বিশ্বেই প্রশংসিত,  যা বাংলাদেশের গর্ব এবং অহংকারের প্রতীক। স্থপতি লুই ইয়াডোর কান-এর নান্দনিক নকশা এখন শকুনিদের নখরাঘাতে ক্ষতবিক্ষত, সংকীর্ণ অভিলাষের লালসায় আক্রান্ত, বিপর্যস্ত ও সৌন্দর্যহীন হয়ে পড়েছে। তাই একে কলংকমুক্ত করা এখন সময়ের দাবি।   

 সংবাদ সম্মেলনে বক্তারা জাতীয় সংসদ ভবন থেকে স্বাধীনতা বিরোধী, রাজাকার ও বঙ্গবন্ধুর হত্যাকারীদের কবরসহ সমস্ত কবর এবং অবৈধ স্থাপনা অপসারণে  জরুরী পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। জাতীয় সংসদ ভবনের মর্যাদা অক্ষুন্ন রাখতে বক্তারা সাংবাদিক, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা এবং সুশীল সমাজকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। 

 সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সংগঠনের যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মাহমুদ উল্লাহ খান এবং মুক্তিযুদ্ধে বিভাগীয় গেরিলা কমান্ডারগণ উপস্থিত ছিলেন।