শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বিচার ব্যবস্থায় হস্তক্ষেপের প্রতিবাদ ১৩ টি সাংস্কৃতিক ফেডারেশনের 

প্রকাশিত: ০৩:০৯, ২ সেপ্টেম্বর ২০২৩

বিচার ব্যবস্থায় হস্তক্ষেপের প্রতিবাদ ১৩ টি সাংস্কৃতিক ফেডারেশনের 

বাংলাদেশের বিচারব্যবস্থা সম্পর্কে বিদেশিদের বিবৃতি অগ্রহণযোগ্য বলে ১৩ টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশনের যৌথ বিবৃতি দিয়েছেন। 

নোবেলজয়ী সহ পৃথিবীর বিভিন্ন দেশের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তি সম্প্রতি এক বিবৃতিতে ড. ইউনুসের বিরুদ্ধে তারই প্রতিষ্ঠানের শ্রমিক -কর্মচারী কর্তৃক দায়েরকৃত মামলার কার্যক্রম বন্ধ করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বান জানিয়েছেন। তাদের এ আহ্বান আইনের শাসন এবং একটি দেশের স্বাধীন বিচার ব্যবস্থার উপর সরাসরি হস্তক্ষেপের সামিল। 

আমরা তাদের এ ধরনের বেআইনি এবং অনভিপ্রেত বক্তব্যের প্রতিবাদ জানাই। একই সাথে আমরা মনে করি বিবৃতি দাতাদের এখন দায়িত্ব হচ্ছে ড. ইউনুসের বিরুদ্ধে দায়েরকৃত ১৬৮টি টি মামলায় আইনের কোন কোন ধারা লঙ্ঘন করে দেশের সর্বোচ্চ আদালত ড. ইউনুসকে  অন্যায়ভাবে অপদস্ত করছে তা তুলে ধরা। আর তারা যদি তা করতে ব্যর্থ হন তাহলে এটা ধরে নেয়াই যুক্তিযুক্ত হবে যে, বিবৃতিদাতারা প্রকৃত সত্য না জেনে কোন না কোনভাবে প্রভাবিত হয়ে এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন। 

আমরা দেশের সংবিধান এবং আইনের দৃষ্টিতে সকল নাগরিকের সমান অধিকারে বিশ্বাসী। ১৬০ জনের এ বিবৃতির সাথে বাংলাদেশ বিরোধী কোন ষড়যন্ত্র যুক্ত রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনসমূহ সরকারের নিকট দাবী জানান।

বিবৃতিদাতা সংগঠনসমূহ:

১. সম্মিলিত সাংস্কৃতিক জোট
২. বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন 
৩. জাতীয় কবিতা পরিষদ 
৪. বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ 
৫. বাংলাদেশ পথনাটক পরিষদ 
৬. বাংলাদেশ চারুশিল্পী সংসদ 
৭. বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা
৮. বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ 
৯. বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ 
১০. অভিনয় শিল্পী সংঘ 
১১. বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ 
১২. বাংলাদেশ গ্রাম থিয়েটার 
১৩. বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট