শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ০৬:৪৬, ১৬ নভেম্বর ২০২২

নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা


ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে বলিউড তারকা নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজন নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) 

মঙ্গলবার (১৫ নভেম্বর) এনবিআর এই অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে কাস্টমস, এক্সেসাইজ ও কর কমিশনারেট ঢাকা উত্তরের সচিব মোহাম্মদ আব্দুস সাদেক। 

আগামী ১৮ নভেম্বর ঢাকায় আসার কথা এই তারকার।  তবে কর না দিয়ে তিনি ঢাকায় এসে কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

বিদেশি অভিনেতা-অভিনেত্রীদের বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট দেওয়া হয়।

গত ৭ নভেম্বর সংবাদ মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড জানতে পারে যে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড-২০২২ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিং হবে। এতে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বিদেশি শিল্পীদের বাংলাদেশের যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য সব খরচ তথা, বিমান বা অন্যান্য পরিবহনের যাতায়াত খরচ, তাদের থাকার খরচ ইত্যাদি সব প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের ওপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার বিধান মোতাবেক ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে।

এমতাবস্থায় রাজস্ব আহরণের স্বার্থে নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পীদের শুটিংয়ে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর প্রদানের বিষয়টি নিশ্চিত হওয়ার অনুরোধ করা হয়।

মূলত নোরা ঢাকায় আসবেন ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে। অনুষ্ঠানটির সঙ্গে আছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ব্ল্যাক লিফ। যদিও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কর দিয়েই নোরা ঢাকায় আসবেন। যাবতীয় সমস্যার সমাধান হবে বিষয়টি প্রক্রিয়াধীন। তবে এখনও হয়নি।