বুধবার,

০৭ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ২২ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৯:৪৬, ১৫ নভেম্বর ২০২২

নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা


ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে বলিউড তারকা নোরা ফাতেহির অনুষ্ঠান আয়োজন নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) 

মঙ্গলবার (১৫ নভেম্বর) এনবিআর এই অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে কাস্টমস, এক্সেসাইজ ও কর কমিশনারেট ঢাকা উত্তরের সচিব মোহাম্মদ আব্দুস সাদেক। 

আগামী ১৮ নভেম্বর ঢাকায় আসার কথা এই তারকার।  তবে কর না দিয়ে তিনি ঢাকায় এসে কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

বিদেশি অভিনেতা-অভিনেত্রীদের বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট দেওয়া হয়।

গত ৭ নভেম্বর সংবাদ মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড জানতে পারে যে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড-২০২২ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিং হবে। এতে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বিদেশি শিল্পীদের বাংলাদেশের যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য সব খরচ তথা, বিমান বা অন্যান্য পরিবহনের যাতায়াত খরচ, তাদের থাকার খরচ ইত্যাদি সব প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের ওপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫৬ ধারার বিধান মোতাবেক ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে।

এমতাবস্থায় রাজস্ব আহরণের স্বার্থে নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পীদের শুটিংয়ে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর প্রদানের বিষয়টি নিশ্চিত হওয়ার অনুরোধ করা হয়।

মূলত নোরা ঢাকায় আসবেন ‘গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে অংশ নিতে। অনুষ্ঠানটির সঙ্গে আছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ব্ল্যাক লিফ। যদিও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কর দিয়েই নোরা ঢাকায় আসবেন। যাবতীয় সমস্যার সমাধান হবে বিষয়টি প্রক্রিয়াধীন। তবে এখনও হয়নি।