সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

মেয়র স্কুলে স্কুলে যাচ্ছেন ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বাড়াতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:২৫, ১৫ আগস্ট ২০২৩

মেয়র স্কুলে স্কুলে যাচ্ছেন ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বাড়াতে

 ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা বাড়াতে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম স্কুলে স্কুলে যাচ্ছেন। আজ সোমবার কাফরুলে এক স্কুলে গিয়ে মেয়র বলেন, শুধু সিটি কর্পোরেশনের পক্ষে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। জনগণকে সচেতন হতে হবে।

 উত্তর কাফরুল হাই স্কুলে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক প্রচারাভিযানকালে মেয়র আরও বলেন, নিয়মিত মশক নিধন কার্যক্রম পরিচালনার পাশাপাশি জনগণের মধ্যে প্রচার কাজ চালানো হচ্ছে।

 তিনি বলেন, 'আমাদের ছোটমনিদের জানাতে চাই, মশার কামড় মানুষের জন্য ক্ষতিকর। এ ব্যাপারে তাদেরকে জানাতে পারলে, সচেতন করতে পারলে তারা মশার কামড় থেকে রক্ষা পাবে। শিশুরা মশার প্রজননস্থল, ক্ষতিকর দিক সম্পর্কে জানলে পরিবারে এর প্রভাব পড়বে।’ শিশুদের সচেতন করতে আর্টবুকের সাথে রঙ পেন্সিলও বিতরণ করা হবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।  

 শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, 'তোমরা বাবা, মা, ভাই-বোন, দাদা-দাদি, নানা-নানি, আত্মীয় স্বজন এবং পাড়া প্রতিবেশীদের জানাবে যে, কোথাও যেন পানি জমে না থাকে। বাসাবাড়ি, বারান্দা, ছাদ সবজায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।'

 সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, 'স্কুলে স্কুলে প্রচারাভিযান ও আর্টবুক বিতরণের ফলে জনগণের মধ্যে সচেতনতা বাড়ছে। স্কুলে এসে দেখলাম সব শিক্ষার্থীরা স্লোগান দিচ্ছে ‘তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন’। শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা জেনে গেছে এডিস মশা কোথায় জন্মায়। এডিস মশা নিধনে করণীয় কি তারা জেনে গেছে।'

 মেয়র আরও বলেন, ডিএনসিসি থেকে তিন স্তরে কাজ করা হচ্ছে। কাউন্সিলরদের নেতৃত্বে টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্স বড় বড় ভবন ও নির্মাণাধীন ভবনের ডাটাবেইজ তৈরি করছে। আমি কাউন্সিলরদের নির্দেশনা দিয়েছি নির্মাণাধীন সকল ভবনের মালিককে চিঠি দিতে। ডেঙ্গু নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

 স্কুলে প্রচারাভিযান শেষে ডিএনসিসি মেয়র ইব্রাহিমপুরে সিটি পার্ক চাইনিজ রেস্টুরেন্ট এন্ড কনভেনশন সেন্টারে এলাকাবাসীর সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। মতবিনিময় সভা শেষে ডিএনসিসি মেয়র উপস্থিত সকলকে নিয়ে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সকল শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনায় মোনাজাত করেন।   

 প্রচারাভিযানে ও মতবিনিময় সভায় অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ.কে.এম শফিকুর রহমান, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে: কর্ণেল মো. গোলাম মোস্তফা সারওয়ার, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মো. ইমদাদুল হক, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. আবেদ আলী, ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মো. মতিউর রহমান, সংরক্ষিত আসনের কাউন্সিলর সাহিদা আক্তার শীলা প্রমুখ।