সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

শস্যের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ইইউ তুলে নেবে আশা কিয়েভের

প্রকাশিত: ০১:৪৩, ১৬ সেপ্টেম্বর ২০২৩

শস্যের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ইইউ তুলে নেবে আশা কিয়েভের

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, তারা আশা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনের খাদ্য শস্য এবং অন্যান্য কৃষি পণ্য রপ্তানির উপর আরোপ করা সকল বিধিনিষেধ শুক্রবারের পর তুলে নেবে। খবর সিনহুয়ার। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘এ ধরনের পদক্ষেপ ইইউ-ইউক্রেন অ্যাসোসিয়েশন চুক্তির পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের অভিন্ন বাজারের নীতি ও নিয়মাবলীর লঙ্ঘন রোধ করবে।’

মন্ত্রণালয় ইউক্রেনের শস্য আমদানি ফের শুরু করার বুলগেরিয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত অন্যান্য দেশকে এমন উদাহরণ অনুসরণ করার আহ্বান জানিয়েছে।

গত মে মাসে ইউরোপীয় কমিশন ইউক্রেন থেকে ইউরোপীয় ইউনিয়নের পাঁচটি দেশ পোল্যান্ড, স্লোভাকিয়া, বুলগেরিয়া, রোমানিয়া এবং হাঙ্গেরি শস্য রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করে। শুক্রবার এ নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা রয়েছে।
এ সপ্তাহের গোড়ার দিকে পোল্যান্ড এবং হাঙ্গেরির কর্মকর্তারা বলেছিলেন যে দেশগুলো ইউক্রেনের শস্য আমদানির উপর আরোপ করা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পরিকল্পনা করছে।