সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৮, ১৮ আগস্ট ২০২৩

পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার মৃত্যু

 একুশে পদক বিজয়ী, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব, বিশিষ্ট পদার্থবিদ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ নেতা অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া গত রাতে একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

 পরিবার ও হাসপাতাল সূত্রে জানা গেছে, অধ্যাপক বিকিরণ ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাত সাড়ে ১০ টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

 মৃত্যুকালে তিনি দুই কন্যা, অসংখ্য ছাত্রছাত্রী, সহকর্মী, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক প্রীতিকণা বড়ুয়াও কয়েক বছর আগে মারা যান।

 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রখ্যাত এ পদার্থবিজ্ঞানী জীবৎকালে বহু বৈজ্ঞানিক, বৌদ্ধ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। অধ্যাপক বিকিরণ ওয়ার্ল্ড ফেলোশিপ অব বুদ্ধিস্ট ইয়থ  (ডব্লিউএফবিওয়াই) এর সাবেক সহ-সভাপতি, চট্টগ্রাম বিজ্ঞান পরিষদের সভাপতি, চট্টগ্রাম নব পন্ডিত বিহার উন্নয়ন কমিটির সেক্রেটারি, ভারতের বুদ্ধগয়ায় বাংলাদেশ বৌদ্ধ বিহার ব্যবস্থাপনা ও উন্নয়ন কমিটি, বৃহত্তর চট্টগ্রাম বঙ্গবন্ধু শিক্ষা ও গবেশনা পরিষদ সভাপতি, বুদ্ধজ লাইট ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সেন্টার অব এক্সিলেন্স ইন বুদ্ধিস্ট স্টাডিজের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।
রাজধানীর বারডেম হাসপাতালের মর্গে ড. বিকিরণের মরদেহ রাখা হয়েছে।

 প্রবাসে অবস্থানরত প্রয়াত শিক্ষাবিদের দুই কন্যা দেশে আসার পর শ্রদ্ধা জানাতে শুক্রবার মরদেহ রাজধানীর কমলাপুরে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হবে।
পরে প্রয়াত বৌদ্ধ নেতার মরদেহ শনিবার চট্টগ্রামের নবপন্ডিত বিহারে নিয়ে যাওয়া হবে।

 সেখান থেকে ঢাকা ও চট্টগ্রামে একাধিক শোকসভার পর আনুষ্ঠানিক শবদাহের জন্য রাউজান উপজেলার আবুরখিলে প্রয়াতের মরদেহ নিয়ে যাওয়া হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ এক শোক বার্তায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান বিকিরণ প্রসাদ বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

 প্রধানমন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।