বুধবার,

১৯ জুন ২০২৪

|

আষাঢ় ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে, রাজধানী ঢাকার যানজট।

তানভীর সুমন।

প্রকাশিত: ০৯:৩১, ২ সেপ্টেম্বর ২০২৩

জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে, রাজধানী ঢাকার যানজট।


 প্রতিদিনই জীবিকার জন্য রাজধানীতে আসে প্রায় কয়েক লক্ষ মানুষ। প্রায় ৪ কোটি ৫৭ লাক্ষ মানুষের বসবাস রাজধানী ঢাকায়। যানজট যেন একটি ভোগান্তির নাম রাজধানী বাসীর কাছে। দিনের শুরুতে, কর্মজীবী মানুষ যখন কাজে বের হয়, তখন এই যানজট আরো তীব্র আকার ধারণ করে। বিশেষ করে  সকাল ৯ টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৩টা থেকে রাত দশটা এই সময়টাতে, রাজধানীর বিভিন্ন ব্যস্ততম এলাকা, মতিঝিল, শাহবাগ, বাংলামোটরসহ  যানজট তীব্র আকার ধারণ করে। প্রায়ই কর্মস্থলে পৌঁছাতে লেগে যায়, অতিরিক্ত দুই- তিন ঘন্টা সময়। যার জন্য প্রতিদিনই রাষ্ট্রের অনেক কর্মঘন্টা  এবং অর্থ দুই নষ্ট হচ্ছে।

 আয়তনের তুলনায় রাজধানীতে প্রায় কয় এক গুন বেশি মানুষ বসবাস করে কিন্তু এই বিপুল সংখ্যক জনসাধারণের জন্য আনুপাতিক হারে রাস্তাঘাট ফুটপাত না থাকা , যানজট  সৃষ্টির অন্যতম একটি  কারণ। 

 বিশেষজ্ঞদের মতে, একটি মেগাসিটির জন্য অত্যন্ত প্রয়োজন মানসম্পন্ন পরিকাঠামো। কিন্তু ঢাকার প্রধান সড়কগুলিতে ফুটপাতের অভাব, বছরব্যাপী খোঁড়াখুঁড়ি চলে, গণপরিবহন ব্যবস্থা অদক্ষ ও ভেতরের সড়কগুলোর অবস্থা বেহাল। নগর পরিকল্পনাবিদের অভিমত “২০০৫ সালে ঢাকার জন্য কৌশলগত পরিবহন পরিকল্পনা প্রস্তাবনা তৈরি করা হয়েছিল। সেখানে গণপরিবহন ব্যবস্থা উন্নত করার প্রস্তাব উপস্থাপন করা হয়ে ছিল। সেই প্রস্তাবনায় আরো উল্লেখ করা হয়েছিল। যদি গণপরিবহন ব্যবস্থা এবং ফুটপাত উন্নত করা যায়। তাহলে ঢাকার পরিবহন সমস্যা অনেক কমানো যাবে।  একই সঙ্গে সেখানে সবুজায়ন এবং জলাশয় বৃদ্ধি করার কথাও বলা হয়েছিল।

 যদিও বাংলাদেশ সরকার ইতি মধ্যে, ঢাকায় মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের মতো মেগা প্রকল্পে গুলো আংশিক উদ্বোধন করেছে । তবে ধারণা করা হচ্ছে সরকারের এই মেগা প্রকল্প গুলো সম্পূর্ণরূপে বাস্তবায়ন এবং এর সঙ্গে  সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিত হলেই মিলবে ঢাকা শহরের যানজট নিরসন।