শনিবার,

২৫ মে ২০২৪

|

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

হজের নানা আনুষ্ঠানিকতা পালন করেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৫:২৬, ৩০ জুন ২০২৩

হজের নানা আনুষ্ঠানিকতা পালন করেন রাষ্ট্রপতি

 রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ১০ জিলহজ মুজদালিফায় ফজরের নামাজ আদায় করার পর হজের নানা আনুষ্ঠানিকতা পালন করে আজ বুধবার সৌদি আরবের মিনায় অবস্থান করছেন।

 রাজকীয় অতিথি হিসেবে রাষ্ট্রপতি মিনায় পৌঁছে গতকাল জামারাত আল-আকাবায় পাথর নিক্ষেপ, পশু কোরবানি, মাথা মুন্ডন এবং মক্কায় তাওয়াফ আল-ইফাদাহ ও সাঈ সম্পন্ন করেন।

হজের আনুষ্ঠানিক রীতিতে শয়তানকে পাথর মারার মধ্যে রয়েছে তিনটি স্তম্ভ যা শয়তান এবং পাপের প্রতীকস্বরূপ।

 ঈদ-উল-আযহার প্রথম দিনে, রাষ্ট্রপতি বড় শয়তানকে ছোট নুড়ি বা পাথর নিক্ষেপ করেন, যা তিনি মুজদালিফার রাতে সংগ্রহ করেছিলেন।এটি হজরত ইব্রাহিম (আ.)-এর তিনটি স্থানে শয়তানকে পাথর ছুঁড়ে মারার একটি অনুকরণ। পরে, রাষ্ট্রপতি আবার মিনা থেকে মক্কায় রয়েল প্যালেস যান। হজের কার্যক্রম শেষ করে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ৩০ জুন মহানবী হযরত মুহাম্মদ (সা.) রওজা মোবারক জিয়ারত করতে মদিনায় যাবেন।সেখান থেকে রাষ্ট্রপতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে (বিজি-৩৩৮) ২ জুলাই মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

 রাষ্ট্রপতি ও সফরসঙ্গীদের বহনকারী বিমানটি আগামী ৩ জুলাই ঢাকায় অবতরণের কথা রয়েছে।