বৃহস্পতিবার,

২০ জুন ২০২৪

|

আষাঢ় ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বালু উত্তোলনের অভিযোগে দু’টি বাল্কহেড জব্দ : গ্রেপ্তার ৬

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৮, ২০ জুলাই ২০২৩

বালু উত্তোলনের অভিযোগে দু’টি বাল্কহেড জব্দ : গ্রেপ্তার ৬

 যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুর অংশে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে দু’টি বাল্কহেড জব্দ ও ৬ জনকে গ্রেপ্তার করেছে নৌ-পুলিশ।

 বুধবার যমুনা নদীর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার বেলুরচর ও চরবিদ্রচাপড়ি এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। বঙ্গবন্ধু সেতু পূর্ব নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

 গ্রেপ্তারকৃতরা হচ্ছেন- ভূঞাপুর উপজেলার কালিপুর গ্রামের কোরবান শেখের ছেলে মোস্তফা শেখ (২৬), একই এলাকার হুরমুজ শেখের ছেলে রাসেল শেখ (৩৬), বড়জয়পুর গ্রামের লাল মিয়া সরকারের ছেলে রেজাউল সরকার (১৯), লাল মিয়ার ছেলে রবিউল ইসলাম (২৫), বাদল সরকারের ছেলে রবিউল সরকার (১৮) ও ঘাটাইল উপজেলার চর বাইশকাইল গ্রামের মৃত কোরবান মন্ডলের ছেলে বিশু মন্ডল (২৮)।

 বঙ্গবন্ধু সেতু পূর্ব নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মনিরুল ইসলাম জানান, গ্রেপ্তারকৃতরা যমুনা নদীর বঙ্গবন্ধু সেতু এলাকার বেলুরচর ও চরবিদ্রচাপড়ি এলাকা থেকে বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে বাল্কহেড বোঝাই করছিল। নৌ পুলিশের টহল দল বিষয়টি টের পেয়ে অভিযান চালিয়ে দু’টি বাল্কহেড জব্দ করে এবং বালু উত্তোলনের সঙ্গে জড়িত থাকায় উল্লেখিত ৬ ব্যক্তিকে গ্রেপ্তার করে।

 গ্রেপ্তারকৃতদের নামে ২০১০ সালের বালুমহাল ও বালু ব্যবস্থাপনা আইনে পৃথক দু’টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। বঙ্গবন্ধু সেতু এলাকায় অবৈধ বালু উত্তোলন বন্ধে নৌ-পুলিশ তৎপর রয়েছে।

 জানা যায়, যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুর উজানে ৬ কিলোমিটার ও ভাটিতে ৬ কিলোমিটার এলাকা অতিগুরুত্বপূর্ণ (কেপিআই) হিসেবে চিহ্নিত করে অবৈধ চালু উত্তোলনসহ নদী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় সেতুর দুই তীরে দু’টি নৌ-পুলিশ ফাঁড়ি স্থাপন করা হয়েছে।