শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৪ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

সাংবাদিকতা পেশার নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১০, ২৬ আগস্ট ২০২৩

সাংবাদিকতা পেশার নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

 পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সাংবাদিকতা পেশায় নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তা রয়েছে।

তিনি বলেন, ‘আপনাদের (সাংবাদিকদের) জন্য ওয়েজবোর্ড ঘোষণা হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। তবে কেউ এটা মানে, কেউ মানে না। ওয়েজবোর্ড যেহেতু সবার সাথে আলোচনা করেই হয়েছে, তাহলে মানবে না কেন? সাংবাদিকতা পেশায় নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তা আছে। আমরা সরকারি চাকরিতে যেমন নিরাপত্তা পাই, আপনারা সাংবাদিকরা তেমনটা পান না।’

আজ জাতীয় প্রেস ক্লাবে ঢাকাস্থ রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতি আয়োজিত কার্টুনিস্ট এম এ কুদ্দুসের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন পরিকল্পনা মন্ত্রী।
তিনি বলেন, একটি কার্টুনের মাধ্যমে হাজারো শব্দের চেয়েও বেশি কিছু বোঝানো যায়। কিন্তু বর্তমানে পত্র-পত্রিকায় আগের মতো কার্টুন দেখি না। পশ্চিমা জগতে কার্টুনের বিশাল ভূমিকা রয়েছে। এই কার্টুনের সৃজনশীল স্রষ্টা ছিলেন এম এ কুদ্দুস।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সিনিয়র সহ-সভাপতি প্রখ্যাত কার্টুনিস্ট এম এ কুদ্দুসের সম্মানে আয়োজিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন ঢাকাস্থ রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী হক।

সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিমন রহমানের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল লতিফ মোল্লা, ডিইউজে সাধারণ সম্পাদক আকতার হোসেন ও সহ-সভাপতি মানিক লাল ঘোষ, জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য কাজী রওনক হোসেন, সাংবাদিক-উপস্থাপক গোলাম মোর্তোজা,  প্রয়াত কার্টুনিস্ট এম এ কুদ্দুসের স্ত্রী তানিয়া কুদ্দুস, ঢাকাস্থ রাজবাড়ী  সাংবাদিক সমিতির  সহ-সভাপতি  শাহীন হাসনাত, সাংগঠনিক সম্পাদক অরন্য গফুর, দপ্তর সম্পাদক শামীম মোল্লা, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাহিদুর রহমান হিমেলসহ সংগঠনের নেতৃবৃন্দ।

এম এ মান্নান বলেন, তথ্য জানার মাধ্যম হচ্ছেন সাংবাদিকরা। প্রকৃত তথ্য জানার জন্য আমি সাংবাদিকদের সাথে মেশার চেষ্টা করি।
তিনি আশা প্রকাশ করেন, সাংবাদিকতা পেশায় যারা ভূমিকা পালন করছেন, তারা রাষ্ট্র ও সমাজের প্রতি দায়বদ্ধ থেকে দায়িত্ব পালন করবেন।