শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার দ্বার উন্মুক্ত করতে হবে:শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ০৯:১০, ১৪ জুন ২০২৩

বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার দ্বার উন্মুক্ত করতে হবে:শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার দ্বার উন্মুক্ত করতে হবে। গবেষণার ধারা চলমান রাখতে হবে। যুগের চাহিদা অনুযায়ী পাঠ্যক্রম সৃষ্টি ও বিভিন্ন সফট স্কিলস শেখার পরিবেশ তৈরি করতে হবে। 

তথ্য প্রযুক্তিতে নেক্সট জেনারেশন স্কিল ডেভেলপমেন্টের সুযোগ সৃষ্টিতে মঙ্গলবার কোডার্স ট্রাস্ট চট্টগ্রাম ক্যাম্পাস উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।  হোটেল আগ্রাবাদের হল রুমে সকাল সাড়ে ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোডার্স ট্রাস্ট বাংলাদেশের চেয়ারম্যান আজিজ আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াসিকা আয়েশা খান এমপি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ আমিনুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

শিক্ষা মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের সোনালি ভবিষ্যৎ তৈরি ও স্মার্ট বাংলাদেশ নির্মাণে তাদের যোগ্যতার সর্বোচ্চ বিকাশ ঘটাতে হবে। শুধু পাঠ্যক্রম-নির্ভর শিক্ষা নয়, নতুন এ প্রজন্মকে মানবিকতার সমন্বয়ে গড়ে তুলতে হবে। মনে রাখতে হবে, আমাদের এ মাটি জঙ্গিবাদের নয়, এ মাটি মানবতার।

বিশ্ববিদ্যালয়ে গবেষণা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণায় বরাদ্দ বাড়িয়ে দিয়েছেন। তাই প্রতিটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণা কার্যক্রম বাড়াতে হবে। গবেষণার মাধ্যমে গবেষক তৈরি করতে হবে। ডা. দীপু মনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, শিল্প যোগাযোগসহ  সব খাতে দেশ এগিয়ে যাচ্ছে। করোনাকালে পৃথিবীর আর কোনো দেশ বাংলাদেশের মতো বিনামূল্যে কোভিডের টিকা দিতে পারেনি। আমাদের দেশে সময়মতো টিকা দেওয়ার ফলে স্কুলের শিক্ষার্থীরাও আজ নিরাপদ। করোনা পরিস্থিতি দক্ষতার সঙ্গে মোকাবিলায় বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক আইটি দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠান কোডার্স ট্রাস্ট ২০১৪ সাল থেকে রাজধানী ঢাকায় একাধিক ক্যাম্পাস চালু করলেও বন্দর নগরী চট্টগ্রামে এই প্রথম প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হলো। আগ্রাবাদের ক্লিফটন প্লাজায় এরই মধ্যে সাজানো হয়েছে ক্যাম্পাসটি।