শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

মেন্ডিস-সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরিতে শ্রীলংকার সংগ্রহ ৩৪৪ রান

প্রকাশিত: ০৭:৩৮, ১১ অক্টোবর ২০২৩

মেন্ডিস-সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরিতে শ্রীলংকার সংগ্রহ ৩৪৪ রান

কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরিতে  ওয়ানডে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে পাকিস্তানের বিপক্ষে ৫০ ওভারে ৯ উইকেটে ৩৪৪ রান করেছেন শ্রীলংকা। মেন্ডিস ১২২ ও সামারাবিক্রমা ১০৮ রান করেন। হায়দারাবাদে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলংকা। দ্বিতীয় ওভারে পেসার হাসান আলির বলে খালি হাতে বিদায় নেন কুশল পেরেরা। এরপর  দ্বিতীয় উইকেটে মেন্ডিসের সাথে ৯৫ বলে ১০২ রানের জুটি গড়েন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। ৭টি চার ও ১টি ছক্কায় ৬১ বলে ৫১ রানে ফিরেন নিশাঙ্কা।

তৃতীয় উইকেটে সামারাবিক্রমার সাথে জুটি গড়ার পথে ৬৫ বলে ওয়ানডেতে তৃতীয় সেঞ্চুরি করেন মেন্ডিস। যা শ্রীলংকার হয়ে  বিশ^কাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড । ২৯তম ওভারে হাসানের দ্বিতীয় শিকার হওয়ার আগে  ১৪টি চার ও ৬টি ছক্কায় ৭৭ বলে ১২২ রানের ঝড়ো গতির  ইনিংস খেলেন মেন্ডিস। সামারাবিক্রমার সাথে জুটিতে তোলেন  ৬৯ বলে ১১১ রান । দ্বিতীয় উইকেটেও সেঞ্চুরির জুটি পায় লংকানরা। বিশ্বকাপে এই নিয়ে চতুর্থবার এক ম্যাচে দু’টি সেঞ্চুরির জুটি গড়লো শ্রীলংকা।

মেন্ডিস ফেরার পর পঞ্চম উইকেটে ধনাঞ্জয়া ডি সিলভার সাথে ৬৬ বলে ৬৫ ও ষষ্ঠ উইকেটে অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে ৩২ বলে ৩০ রান তুলে দলের রান তিনশ পার করেন সামারাবিক্রমা। ধনাঞ্জয়া ২৫ ও শানাকা ১২ রান করেন। ৪৬তম ওভারে ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির দেখা পান ৮২ বল খেলা সামারাবিক্রমা। বিশ্বকাপে শ্রীলংকার পক্ষে চার নম্বরে নেমে কুমার সাঙ্গাকারা ও অরবিন্দ ডি সিলভার পর সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটার এখন  সামারা।
৪৮তম ওভারের শেষ বলে হাসানের চতুর্থ শিকার হওয়ার  আগে  ১১টি চার ও ২টি ছক্কায় ৮৯ বলে ১০৮ রান করেন এই ডান হাতি সামারাবিক্রমা। মেন্ডিস ও সামারাবিক্রমার জোড়া সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৪৪ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। বিশ^কাপে পাকিস্তানের বিপক্ষে এটি সর্বোচ্চ দলীয় রান শ্রীলংকার। পাকিস্তানের হাসান ১০ ওভারে ৭১ রানে ৪ উইকেট নেন।