রোববার,

২৮ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৪ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

কোহলির বিশ্ব রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৩৯৭ রান 

প্রকাশিত: ০৬:৩০, ১৬ নভেম্বর ২০২৩

কোহলির বিশ্ব রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৩৯৭ রান 

শ্রেয়াস আইয়ার ও বিরাট কোহলির বিশ্ব  রেকর্ড গড়া সেঞ্চুরিতে ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯৭ রানের পাহাড় গড়েছে স্বাগতিক ভারত। এ ইনিংস দিয়ে  ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ৫০তম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন কোহলি। এতে ভেঙে যায় তার  স্বদেশি শচীন টেন্ডুলকারের ৪৯টি সেঞ্চুরির রেকর্ড। বিশ্ব রেকর্ড গড়া সেঞ্চুরির ইনিংসে ১১৭ রান করেন কোহলি। ১০৫ রান করেন আইয়ার। 

আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ভারত। ইনিংসের শুরু থেকেই নিউজিল্যান্ডের বোলারদের উপর চড়াও হন ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিল। প্রথম ৮ ওভারে ৭০ রান পায় ভারত।নবম ওভারের ভারতের উদ্বোধনী ভাঙেন নিউজিল্যান্ড পেসার টিম সাউদি। মিড অফে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে ক্যাচ দিয়ে ফিরেন ৪টি করে চার-ছক্কায় ২৯ বলে ৪৭ রান করা রোহিত। এই ইনিংস খেলার পথে বিশ^কাপে সর্বোচ্চ ছক্কার বিশ^ রেকর্ড গড়েন হিট ম্যান। গিল-রোহিত   ৫০ বলে ৭১ রানের জুটি গড়েন। 
রোহিত ফেরার পর কোহলিকে নিয়ে রানের চাকা দ্রুত ঘুড়িয়েছেন গিল। ১৩তম ওভারে ছক্কা মেরে ভারতের রান তিন অংকে নেন গিল। পরের ওভারে ওয়ানডেতে ১৩তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ৪১ বল খেলা গিল। 

হাফ-সেঞ্চুরির পর সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। কিন্তু ২৩তম ওভারে পা’য়ে ক্র্যাম্প সমস্যায় পড়ে আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন গিল। এ সময় ৮টি চার ও ৩টি ছক্কায় ৬৫ বলে ৭৯ রানে অপরাজিত ছিলেন গিল। কোহলির সাথে দ্বিতীয় উইকেটে ৮৬ বলে অবিচ্ছিন্ন ৯৩ রান যোগ করেন এই ডান-হাতি ব্যাটার। 
দলীয় ১৬৪ রানে গিলের বিদায়ে উইকেটে আসেন শ্রেয়াস আইয়ার। ২৭তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের ৭২তম ও নক আউট ম্যাচে প্রথম অর্ধশতকের দেখা পান কোহলি। 

২৯তম ওভারে ভারতের রান ২শতে নেন কোহলি-আইয়ার। ৩৪তম ওভারে এবারের বিশ^কাপে ৬৭৪ রান পূর্ণ করেন কোহলি। এ ক্ষেত্রে বিশ^কাপের এক আসরে সবচেয়ে বেশি রান করা  স্বদেশী টেন্ডুলকারের রেকর্ড ভাঙেন কোহলি। ২০০৩ আসরে সর্বোচ্চ  ৬৭৩ রান করেছিলেন টেন্ডুলকার। 

৩৭তম ওভারে এবারের বিশ্বকাপে টানা চতুর্থ ৫০এর বেশির রানের ইনিংস ও ওয়ানডেতে ১৮তম অর্ধশতকের দেখা পান আইয়ার। ভারতের পঞ্চম ব্যাটার হিসেবে এই নজির গড়লেন তিনি।  ৪২তম ওভারের চতুর্থ বলে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন কোহলি। নিউজিল্যান্ডের পেসার লুকি ফার্গুসনের বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে দিয়ে ২ রান নিয়ে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরির স্বাদ নেন কোহলি। এতে ভেঙে যায় টেন্ডুলকারের বিশ^ রেকর্ড। এতোদিন ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি নিয়ে রেকর্ডের মালিক ছিলেন টেন্ডুলকার। 

১০৬ বলে বিশ^ রেকর্ড গড়া সেঞ্চুরির পর ৪৪তম ওভারে বিদায় নেন কোহলি। সাউদির করা   ওভারের শেষ বলে ডেভন কনওয়েকে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফেরেন  ৯টি চার ও ২টি ছক্কায় ১১৩ বলে ১১৭ রান করা কোহলি। আইয়ারের সাথে ১২৮ বলে ১৬৩ রান যোগ করেন কিং কোহলি। নক আউট পর্বে ভারতের পক্ষে এটিই সর্বোচ্চ রানের জুটি।  দলীয় ৩২৭ রানে কোহলি যখন আউট হন তখন ৫৭ বলে ৭৭ রানে দাঁড়িয়ে সেঞ্চুরির স্বপ্ন দেখছিলেন আইয়ার। ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ওয়ানডেতে পঞ্চম ও টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি পূর্ন করেন ৬৭ বল খেলা আইয়ার। ভারতের তৃতীয় ব্যাটার হিসেবে বিশ^কাপে টানা দ্বিতীয় শতক করলেন এই ডান হাতি ব্যাটার। 

৪৯তম ওভারে দলীয় ৩৮১ রানে উইকেট পতনের তালিকায় নাম তুলেন আইয়ার। বোল্টের বলে মিচেলকে ক্যাচ দেন ৪টি চার ও ৮টি ছক্কায় ৭০ বলে ১০৫ রান করা আইয়ার।  কোহলি-আইয়ারের জোড়া সেঞ্চুরির পর পাঁচ নম্বরে নামা লোকেশ রাহুলের ক্যামিও ইনিংসের সুবাদে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯৭ রানের পাহাড় গড়ে ভারত। বিশ্বকাপের নক আউটে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই ভারতের সর্বোচ্চ দলীয় রান। শেষ ১০ ওভারে ১১০ রান যোগ করে  ভারত। 

৫টি চার ও ২টি ছক্কায় ২০ বলে অপরাজিত ৩৯ রান করেন রাহুল। ইনিংসের ৫ বল বাকী থাকতে পুনরায় ব্যাটিংয়ে নামেন গিল। ৮টি চার ও ৩টি ছক্কায় ৬৬ বলে ৮০ রানে অপরাজিত থাকেন তিনি। 
নিউজিল্যান্ডের সাউদি ১০ ওভারে ১০০ রানে ৩ উইকেট নেন।