বুধবার,

১৯ জুন ২০২৪

|

আষাঢ় ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের দাপুটে জয়

প্রকাশিত: ০৮:৪১, ১৪ মার্চ ২০২৪

শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের দাপুটে জয়

নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি আর মুশফিকুর রহিমের নান্দনিক ব্যাটিংয়ে শ্রীলংকার বিপক্ষে দাপুটে জয় পেল বাংলাদেশ ক্রিকেট দল। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা। টার্গেট তাড়া করতে নেমে ২৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। সেই অবস্থা থেকে দলকে গর্ত থেকে টেনে তুলেন অধিনায়ক শান্ত।

চতুর্থ উইকেটে সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৬২ বলে ৬৯ রানের জুটি গড়েন শান্ত। ৩৭ বলে চার বাউন্ডারি আর এক ওভার বাউন্ডারিতে ৩৭ রান করে ফেরেন রিয়াদ। ১৫.৩ ওভারে ৯২ রানে ৪ উইকেট পতনের পর সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের সঙ্গে জুটি গড়ে তুলেন শান্ত। পঞ্চম উইকেটে তারা ১৭৫ বলে ১৬৫ রানের অনবদ্য জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছেদেন। 

অধিনায়ক শান্ত আর মুশফিকের অনবদ্য জুটিতে ৩২ বল আগেই ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। দলের জয়ে ১২২ বলে ১৩টি চার আর দুটি ছক্কার সাহায্যে ক্যারিয়ার সেরা ১২২* রান করেন শান্ত। ওয়ানডেতে এটাই তার সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে গত বছরের ১১ মে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেন ১১৭ রানের ইনিংস। গত বছরের ৩ সেপ্টেম্বর লাহোরো আফগানিস্তানের বিপক্ষে খেলেন ১০৪ রানের ইনিংস।

শান্ত আজ প্রথম ৫০ বলে ৮টি চার আর এক ছক্কার সাহায্যে ফিফটি পূর্ণ করেন। আর তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন ১০৮ বলে। শান্তর সঙ্গে দারুণ জুটি গড়ে ব্যাটিং করে যান মুশফিকুর রহিম। তিনি ৮৪ বলে ৮টি চারের সাহায্যে ৭৩ রান করে অপরাজিত থাকেন।  বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ৪৮.৫ ওভারে ২৫৫ রানে অলআউট হয় শ্রীলংকা।

দলের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করেন জানিত লিয়ানাগে। এছাড়া ৫৯ রান করেন লংকান অধিনায়ক কুশাল মেন্ডিস। বাংলাদেশ দলের হয়ে ৩টি করে উইকেট নেন তানজিদ হাসান তামিম ও তাসকিন আহমেদ। একটি করে উইকেট নেন পেস বোলার শরিফুল ইসলাম ও স্পিনার মেহেদি হাসান মিরাজ।