বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৫:৩৮, ২৫ নভেম্বর ২০২২

উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ

তৃণমূল পর্যায়ে চলচ্চিত্রসহ সংস্কৃতির বিকাশ ও প্রসারে 'উপজেলা সাংস্কৃতিক কেন্দ্র' নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, সাংস্কৃতিক কেন্দ্রগুলোয় থাকবে সিনেপ্লেক্স, মাল্টিপারপাস হল ও অত্যাধুনিক মিলনায়তন। 

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ২০২২ এর অংশ হিসেবে মিডিয়া অ্যান্ড এনটারটেনমেন্ট শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চলচ্চিত্র সংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। যদিও রুলস অব বিজনেস অনুযায়ী, এটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে এরই মধ্যে আমরা ‘বঙ্গমাতা‘ চলচ্চিত্র নির্মাণে অনুদান প্রদান করেছি। তিনি এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভালো গল্প ও নির্মাতা প্রাপ্তি সাপেক্ষে নারী পরিচালকের পরিচালনায় একটি চলচ্চিত্র নির্মাণে অনুদান প্রদানের ঘোষণা দেন।

নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন জানিয়ে কে এম খালিদ বলেন, দক্ষিণ এশিয়াসহ সমগ্র বিশ্বে নারীর ক্ষমতায়ন সূচকে বাংলাদেশ শীর্ষ দেশসমূহের মধ্যে অন্যতম। বাংলাদেশে প্রশাসন, বিচার, ব্যবসা-বাণিজ্যসহ সমাজের সর্বস্তরে নারীর অংশগ্রহণ ক্রমান্বয়ে বাড়ছে। মিডিয়া ও বিনোদন শিল্পও এর বাইরে নয়। প্রযোজক, পরিচালকসহ চলচ্চিত্রের বিভিন্ন শাখায় নারীর অংশগ্রহণ দিন দিন বাড়ছে।

অধিবেশনে গেস্ট স্পিকার হিসেবে বক্তৃতা করেন চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফি, এশিয়ান মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেডের এমডি ফেরদৌস হাসান নেভিল, দুর্জয় বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দুর্জয় রহমান, গ্রিসের লেখক, স্ক্রিপ্ট রাইটার ও চলচ্চিত্র প্রযোজক জেমস পি মিমিকস ও চলচ্চিত্র নির্মাতা রুবাইয়াত হোসেন। অনুষ্ঠানের মডারেটরের দায়িত্ব পালন করেন কর্পোরেট আইনজীবী ব্যারিস্টার মিতি সানজানা ও নিও ভেনচারসের প্রতিষ্ঠাতা পরিচালক নিয়াসা ইসলাম।