সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ভারত থেকে আমদানি শুরু,কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ২৭ জুন ২০২৩

আপডেট: ১৭:০৮, ২৭ জুন ২০২৩

ভারত থেকে আমদানি শুরু,কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা

 হঠাৎ করেই কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় দেখা দিয়েছে চরম অস্থিরতা। সোমবার (২৬ জুন) রাজধানীর কারওয়ান বাজারে ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। সরেজমিনে দেখা গেছে, মিরপুরে দাম আরও বেশি। বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজিতে। 

 অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছে। দীর্ঘ ১০ মাস পর সোমবার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কয়েকটি কাঁচা মরিচ বোঝাই ভারতীয় ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।

 আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সততা বাণিজ্যালয়, বিকে ট্রেডা, প্রমি এন্টার প্রাইজ এবং রয়েল ট্রেড ইন্টারন্যাশনাল কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছেন। এসব প্রতিষ্ঠান ১৯’শ মেট্রিকটন কাচামরিচ আমদানি করবে।

 হিলি স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সততা বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী বাবলুর রহমান জানান, দেশে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানি করার সিদ্ধান্ত নেয়। এর ফলে রোববার (২৫ জুন) আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (খামারবাড়ী) আমদানি করার জন্য অনুমতি চেয়ে আবেদন করলে কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতি দেওয়া হয়। আজ হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে। এতে বাজারে দাম অনেক কমে আসবে।

 বন্দরের হিলি বাজারে কাঁচামালের খুচরা ব্যবসায়ী সাকিল জানান, প্রতিদিনই কাঁচা মরিচের দাম বেড়ে সোমবার সকালে বিক্রি হয়েছে ১৬০-২০০ টাকা কেজিতে। এখন আমদানি হচ্ছে। ২/১ দিনের মধ্যে আমদানি করা কাঁচা মরিচের দাম কমবে।

 এদিকে হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারি ইউসুফ আলী জানান, গত বছরের ২৪ আগষ্ট থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। সরকার আবারও আমদানিতে অনুমতি দেওয়ায় সোমবার থেকে আমদানি শুরু হয়েছে।