বুধবার,

০১ মে ২০২৪

|

বৈশাখ ১৮ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করছে : স্পিকার

প্রকাশিত: ০০:৩৩, ১৯ এপ্রিল ২০২৪

টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, কৃষি ও জলবায়ু পরস্পর সম্পর্কযুক্ত। জলবায়ু নিরপেক্ষ টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ‘বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। জনসংখ্যার অনুপাতে জমির পরিমাণ কম হওয়া সত্ত্বেও কৃষিতে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ।’

তিনি আজ নিজ নির্বাচনী এলাকার অন্তর্গত পীরগঞ্জ উপজেলা অডিটরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত ‘কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে উফশী আউশ ধানের  আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে এসব কথা বলেন।
অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান সরকার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোবাশ্বের হাসান এবং রংপুর জেলার পুলিশ সুপার মে. ফেরদৌস আলী চৌধুরী।

স্পিকার বলেন, ১৯৯৬ সাল থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১০টাকায় ব্যাংক একাউন্ট চালু করেছে। কৃষকদের অর্থনীতিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বর্তমান সরকার নিরলস চেষ্টা করে যাচ্ছে।
তিনি বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহারের ফলে উৎপাদন বৃদ্ধিসহ কৃষিপণ্য বিপণন ও বাজারজাতকরণে যুগান্তকারী সাফল্য এসেছে। আধুনিক কৃষিতে পোকামাকড় নিধনসহ বিষমুক্ত বিভিন্ন সবজি ও ফল উৎপাদনে প্রচেষ্টা অব্যাহত আছে।
স্পিকার বলেন, কৃষি পণ্যের সঠিকভাবে সংরক্ষণ ও যথাযথ মূল্য নিশ্চিত করার জন্য পর্যাপ্ত হিমাগার নির্মাণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। আবহাওয়া ও জলবায়ু উপযোগী ফসলের জাত উদ্ভাবনের মাধ্যমে কৃষিতে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা করা সম্ভব। এজন্য গবেষক থেকে তৃণমূল পর্যায়ে সচেতনতা তৈরি করতে হবে। তিনি বলেন, জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথকে সুগম করতে পারে।

স্পিকার এসময় বৈশ্বিক তাপমাত্রা কমাতে নদী দূষণ প্রতিরোধ ও পরিকল্পিত বনায়নের উপর গুরুত্ব আরোপ করেন।
এসময় পীরগঞ্জ উপজেলার ৮ নং রায়পুর ইউনিয়ন, পীরগঞ্জ পৌরসভা ও ৯ নং পীরগঞ্জ ইউনিয়নের মোট ৩ হাজার ৪৫০ জন প্রান্তিক কৃষকের প্রতিজনকে ৫ কেজি ব্রি ধান-৯৮ সহ অন্যান্য আউশ ধানের বীজ, ১০ কেজি মিউরেট অব পটাশ এবং ১০ কেজি ডায়ামোনিয়াম ফসফেট সার বিনামূল্যে প্রদান করা হয়।

এ অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হাসান, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন রাজা, রংপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান রনি, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন ইউনিয়নের উপকারভোগী প্রান্তিক কৃষকেরা উপস্থিত ছিলেন।