শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

তরুণ প্রজন্মকে গ্রন্থমুখী করার কাজ চলছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৯, ৮ অক্টোবর ২০২৩

তরুণ প্রজন্মকে গ্রন্থমুখী করার কাজ চলছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

 সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, তরুণ প্রজন্মকে গ্রন্থমুখী করে  তোলার লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

তিনি বলেন, তরুণদের জ্ঞানমনস্ক, সৃজনশীল ও আলোকিত জাতি গঠনের মাধ্যমে গড়ে তোলাই  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের মূল লক্ষ্য। আমৃত্যু যার স্বপ্ন দেখে গেছেন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

আজ রাজধানীর বাংলা একাডেমি চত্বরে ‘ঢাকা বিভাগীয় বইমেলা ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ পুস্তক, প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় এবং ঢাকা বিভাগীয় প্রশাসনের ব্যবস্থাপনায় জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত আট দিনব্যাপী (০৭-১৪ অক্টোবর) প্রায় ১০০টি স্টল নিয়ে এবারের বইমেলার  প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সোনার বাংলার স্বপ্নযাত্রা।’

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, পুস্তক বিক্রয় ও প্রকাশনা শিল্পের সঙ্গে জড়িতরা খুব বেশি লাভের আশায় এর সঙ্গে সম্পৃক্ত নয়। বরং ভালোবাসা, জ্ঞানপিপাসা ও হৃদয়ের খোরাক থেকে শিল্পটিকে টিকিয়ে রেখেছেন। কেননা, আজকাল মানুষ খুব বেশি বই কিনতে চায় না। তাছাড়া ছাপানোর কাগজসহ প্রকাশনা শিল্প সংশ্লিষ্ট আনুষঙ্গিক জিনিসপত্রের দাম বেড়েছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী আমরা জেলা ও উপজেলা পর্যায়ে সাহিত্যমেলার আয়োজন করেছি। কিছুদিন আগে অনুষ্ঠিত হয়েছে বিভাগীয় সাংস্কৃতিক উৎসব। বর্তমানে ৮টি বিভাগে পর্যায়ক্রমে বিভাগীয় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। সামনে অনুষ্ঠিত হবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মেলা ও সাংস্কৃতিক উৎসব। 

ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর এবং আয়োজক  সমিতির সহ-সভাপতি কামরুল হাসান শায়ক।