সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

মহানায়ক শেখ মুজিবের জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ

প্রকাশিত: ১২:৩৩, ৪ জুলাই ২০২৪

আপডেট: ১২:৩৩, ৪ জুলাই ২০২৪

১৯২০ সালের ১৭ই মার্চ। মধুমতি পারের টুঙ্গিপাড়ায় জন্ম নিয়েছিলেন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান। গোপালগঞ্জ তখন মহকুমা। আর জেলা ছিল ফরিদপুর। বিস্ময় বালক মুজিবের বেড়ে ওঠা সেখানেই। দুরন্তপনা আর দস্যিবেলার এক পর্যায়ে স্কুলের হাতেখড়ি। ক্রমশ: জনপ্রিয় হয়ে ওঠা শেখ মুজিবের আদুরে নাম ছিল খোকা।  

তখন ছিল ব্রিটিশের শাসন। শহরে-গঞ্জে নানান সমস্যা। বহুমূখী কষ্টে জর্জরিত প্রান্তিক মানুষ। ছিল অনাচার। ইংরেজদের অত্যাচার সে সময় বাঙালির নিত্যসঙ্গী। 

চারপাশের অগণিত মানুষ যখন অস্থির সময় পার করছিলেন তখন গণমানুষের কণ্ঠস্বর হয়ে উদয় হন শেখ মুজিবুর রহমান। ১৯২৭ সালে তাঁর বয়স যখন সাত তখন স্থানীয় গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হন খোকা নামে খ্যাত শেখ মুজিব। প্রাতিষ্ঠানিক ছাত্রজীবনের সূচনা সেই থেকে। 


( ড. অখিল পোদ্দার, প্রধান বার্তা সম্পাদক, একুশে টেলিভিশন) 
 email: [email protected]