শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

প্রতিদিনের কাজের মূল্য নির্ধারণ করতে হবে : ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৬, ২৮ জুলাই ২০২৩

প্রতিদিনের কাজের মূল্য নির্ধারণ করতে হবে : ডেপুটি স্পিকার

 বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু  বলেছেন, নারীরা জীবনভর পরিবারে শ্রম দেন অথচ তাঁদের শ্রমের কোন মূল্য নির্ধারণ করা হয় হয় না। 
 
 নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। পরিবারে তাঁদের প্রতিটি কাজের মজুরি নির্ধারণ করতে হবে। আজ সাঁথিয়া উপজেলা ও পৌর মহিলা আওয়ামী লীগ আয়োজিত বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের সাঁথিয়া পরিদর্শন উপলক্ষে  এক সংবর্ধনা ও মহিলা সমাবেশ  এবং বৃক্ষরোপণ কার্যক্রম অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 সমাবেশে সংসদ সদস্য শাহিন আক্তার, খালেদা খানম, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, বাসন্তী চাকমা, শামসুন নাহার, নার্গিস রহমান, মনিরা সুলতানা এবং নাদিরা ইয়াসমিন জলি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 বক্তব্যে সংসদ সদস্যবৃন্দ পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল নির্মাণ, পাতাল রেল নির্মান, সকল ক্ষেত্রে নারীর উন্নয়নসহ প্রধানমন্ত্রীর গৃহিত অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উদ্যোগগুলো তুলে ধরেন।

 অনুষ্ঠানে শামসুল হক টুকু  আরো বলেন,  নারী অধিকার সুপ্রতিষ্ঠিত করতে হলে নারীর অর্থনৈতিক অধিকার নিশ্চিত করতে হবে। একটি নারী সারাজীবন পরিবারের জন্য কাজ করে অথচ তাঁরা কোন সম্পদের মালিক হয় না। বিবাহ বিচ্ছেদের সময়  চল্লিশ/পঞ্চাশ বছর আগের নির্ধারিত ৫ বা ১০ হাজার টাকা দেনমোহর দেয়া হয় আর কোন সম্পদ পায় না, অথচ প্রতিবছরই মুদ্রাস্ফীতি হচ্ছে কিন্তু দেনমোহরের পরিমাণের পরিবর্তন হয় না। তালাক দিলে মর্যাদার সাথে দিতে হবে  এবং অর্থনৈতিক বিষয়টি আমলে নিতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি পরিবারকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছেন। বর্তমান সরকার নারীদের স্বাবলম্বী করতে ছাগল, ভেড়া ও হাস মুরগী পালনে সরকার নানারকম প্রণোদনা দিচ্ছে। সরকার প্রতিটি বাড়িকে একটি খামার হিসেবে গড়ে তুলতে চান। এছাড়াও সরকার নারী উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের ঋণ ও প্রশিক্ষণ প্রদান করছে।

 অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সংসদ সদস্যগণকে ফুল দিয়ে এবং সাঁথিয়া শিল্পকলা একাডেমির ক্ষুদে শিক্ষার্থীরা গান গেয়ে বরণ করে নেন। অনুষ্ঠান শেষে সংসদ সদস্যগণ বৃক্ষরোপণ করেন।

 অনুষ্ঠানে পাবনা জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সাঁথিয়া মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, নির্বাচিত প্রতিনিধি, স্থানীয় সকল শ্রেণি পেশার মানুষ ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।