শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

কুমিল্লায় শেষ মুহুর্তের ব্যস্ততায় প্রতিমা শিল্পীরা

প্রকাশিত: ২১:০৭, ১৪ অক্টোবর ২০২৩

কুমিল্লায় শেষ মুহুর্তের ব্যস্ততায় প্রতিমা শিল্পীরা

হিন্দুসম্প্রদায়ের ঘরে-ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা যেন কড়া নাড়ছে। এ উৎসবকে পূর্ণাঙ্গরুপে সাজিয়ে তুলতে কুমিল্লার পূজা মন্ডপগুলোতে প্রতিমা তৈরিতে শিল্পীর রঙ তুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠেছে দেবীর রুপ। মৃৎশিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় ইতোমধ্যে মাটির কাজ শেষ করে চলছে রঙ তুলির কাজ। শিল্পীর রঙ তুলির আঁচড়ে গড়ে তোলা হচ্ছে দশভূজা দেবীদুর্গাসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমূর্তি। সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবীদুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। প্রতি বছর অশ্বরের বিনাশ কল্পে মা দেবী দুর্গা এ ধরাধামে আবির্ভূত হয়। তাই সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে অন্যায় অবিচার গ্লানি দূর করার জন্যই এ পূজার আয়োজন।

কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এবছর কুমিল্লা জেলা নগরীর ৯১টি মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা। সরেজমিনে জেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, পূজা উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে চলছে সাজসজ্জার প্রস্তুতি। ইতোমধ্যে বেশির ভাগ মন্ডপে প্রতিমায় মাটি লাগানোর কাজ প্রায় শেষ। এখন মন্দিরে শুরু হয়েছে রং তুলির কাজ। স্থানীয় শিল্পীরা প্রতিমা তৈরির ও রং তুলির কাজ করছেন। পাশাপাশি বাদ্যযন্ত্র ঠিক ও তৈরি করতে ব্যস্ত সময় পার করছে ঢাক-ঢোল, কাঁশি ও বাঁশির কারিগররা। জানা যায়, আগামী ১৯ অক্টোবর মহা পঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী, ২১ অক্টোবর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, ২৩ অক্টোবর নবমী, ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার পরিসমাপ্তি ঘটবে।

এ বিষয়ে পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অচিন্ত দাস টিটু বাসসকে বলেন, আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে সার্থক করতে শিশু-কিশোর, নারী-পুরুষসহ সব বয়সী মানুষ এখন শুধু প্রহর গুনছে। তিনি আরও জানান, বর্তমান সরকার তাদের সার্বিকভাবে সহযোগিতার পাশাপাশি আর্থিকভাবে ও সহযোগিতা করে আসছে। এবং এবারের পূজায় তাদের আনন্দও বেশি হবে।