বুধবার,

১৯ জুন ২০২৪

|

আষাঢ় ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ঢাকা পদাতিক এর ৪৪তম বর্ষপূর্তি

প্রকাশিত: ০৫:১০, ১০ মার্চ ২০২৪

ঢাকা পদাতিক এর ৪৪তম বর্ষপূর্তি

বাংলাদেশে নব নাট্যান্দোলনের অন্যতম সহযোগী ঢাকা পদাতিক-এর নাট্যচর্চার ৪৪তম বর্ষপূর্তি নিঃসন্দেহে গৌরবের। সৃজনের এ সময়টিকে আলোকময় করার প্রত্যয়ে ঢাকা পদাতিক আয়োজন করছে দিনব্যাপী নাট্য প্রদর্শনী, আলোচনা এবং ঢাকা পদাতিক প্রবর্তিত আবুল কাসেম দুলাল ও গাজী জাকির হোসেন পদক প্রদান অনুষ্ঠান। 

আগামী ১০মার্চ ২০২৪ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি সচিব খলিল আহমদ। বক্তব্য রাখবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, লেখক-গবেষক গোলাম কুদ্দুছ, অভিনেতা-নির্দেশক নাদের চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল চন্দন রেজা। সভাপতিত্ব করবেন দলের সভাপতি মিজানুর রহমান এবং স্বাগত বক্তব্য রাখবেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম নান্টু।

নাটকের প্রদর্শনী, আলোচনা ও সম্মাননা প্রদানের মাধ্যমে সাজানো হয়েছে ঢাকা পদাতিক প্রবর্তিত আবুল কাশেম দুলাল ও গাজী জাকির হোসেন স্মৃতিপদক অনুষ্ঠান।

আবুল কাশেম দুলাল স্মৃতিপদক প্রদান করা হবে নাট্যজন ম. সাইফুল আলম চৌধুরীকে। গাজী জাকির হোসেন স্মৃতিপদক প্রদান করা হবে নাট্যজন রওশন জান্নাত রুশনীকে। শিল্পীদের উত্তরীয়, স্মারক ও সম্মাননার অর্থ তুলে দেবেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

সেই দিন পরীক্ষণ থিয়েটার মিলনায়তন লবিতে প্রদর্শিত হবে ঢাকা পদাতিকের বিভিন্ন নাটকের স্থিরচিত্র ও পোষ্টার। প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে আয়োজনের উদ্বোধন করবেন অতিথিরা। 

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মঞ্চস্থ হবে ঢাকা পদাতিকের নাটক ‘টেলিফোন ম্যাজিক' নাটকটি রচনা করেছেন মাসুম আজিজ ও নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান এবং ঢাকা পদাতিক প্রযোজিত বিভিন্ন নাটকের গান পরিবেশন করবেন দলের শিল্পীরা।

উল্লেখ্য ইতোপূর্বে যারা আবুল কাশেম দুলাল স্মৃতিপদক পেয়েছেন- ফেরদৌসি মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, এস এম সোলায়মান, সৈয়দ জামিল আহমেদ, গাজীউল হক, মামুনুর রশিদ, ফয়েজ আহমেদ, পীযুষ বন্দ্যোপাধ্যায়, সৈয়দ দুলাল, আহমেদ, ইকবাল হায়দার, ম. হামিদ এবং গাজী জাকির হোসেন স্মৃতিপদক পেয়েছেন- ঝুনা চৌধুরী, মোঃ আক্তারুজ্জামান, আহম্মেদ গিয়াস, আসমা আক্তার লিজা।