শনিবার,

২৫ মে ২০২৪

|

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

উ.কোরীয় নভোচারীকে মহাকাশে পাঠাতে পুতিন ও কিমের মধ্যে আলোচনা

প্রকাশিত: ০২:৪৪, ১৫ সেপ্টেম্বর ২০২৩

উ.কোরীয় নভোচারীকে মহাকাশে পাঠাতে পুতিন ও কিমের মধ্যে আলোচনা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরীয় নেতা কিম জং উন দেশটির একজন নভোচারীকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। পুতিনের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা এ কথা জানিয়েছে।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট পুতিন এবং কিম বুধবার রাশিয়ার একেবারে পূর্বে অবস্থিত একটি মহাকাশ কেন্দ্রে এ আলোচনা করেন। রুশ বার্তা সংস্থা ‘তাস’ এবং ‘রিয়া নভোস্তি’ দিমিত্রি পেসকভের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘উত্তর কোরিয়া ইচ্ছা করলে তাদের একজন নভোচারীকে প্রশিক্ষণ দিয়ে মহাকাশে পাঠানোর বিষয় নিয়ে আমরা কথা বলেছি।’

যদি এমনটা ঘটে, তাহলে উত্তর কোরিয়া প্রথম মহাকাশে নভোচারি পাঠাবে। কিম এমন এক সময় রাশিয়া সফর করছেন যখন পুতিন পশ্চিমা দেশগুলোর দ্বারা একঘরে হয়ে পড়া দেশগুলোর নেতাদের নিয়ে জোট জোরদার করার চেষ্টা করছেন। এ দুই নেতা ভোস্তোচনি কসমোড্রোমে মিলিত হন। ক্রেমলিন প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায় যে কিম পৌঁছানোর পরপরই তারা উৎসাহের সাথে করমর্দন করেন।

তারপর দুই নেতা আলোচনায় বসার আগে আঙ্গারা এবং সয়ুজ-২ স্পেস রকেট লাঞ্চার গুলোর সমাবেশ এবং লঞ্চ সুবিধা গুলো পরিদর্শন করেন।