সোমবার,

২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হত্যাকান্ড, লুটপাট ও সন্ত্রাসী কর্মকান্ডের বিচার হবে নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

গাজার নাগরিকদের ওপর বোমাবর্ষণ বন্ধ করার আহ্বান মাক্রোঁর

প্রকাশিত: ০১:১৬, ১২ নভেম্বর ২০২৩

গাজার নাগরিকদের ওপর বোমাবর্ষণ বন্ধ করার আহ্বান মাক্রোঁর

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ শুক্রবার ইসরায়েলকে গাজায় বেসামরিক নাগরিকদের ওপর বোমাবর্ষণ বন্ধ করার আহ্বান জানিয়ে বলেছেন, এ ধরনের হামলা চালানোর ‘কোন যুক্তি নেই’ এবং মৃত্যু ‘অসন্তোষ’ সৃষ্টি করে। 

বিবিসি’কে দেওয়া এক সাক্ষাতকারে মাক্রোঁ বলেন, ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলের নিজেদেরকে রক্ষা করার অধিকার রয়েছে। তবে তিনি আরো বলেন, ইসরায়েলের ব্যাপক পাল্টা হামলায় ‘শিশু, মহিলা ও বয়স্ক মানুষ নিহত হচ্ছে।’ ‘সুতরাং এর কোন কারণ নেই এবং কোন বৈধতা নেই। তাই আমরা ইসরায়েলকে গাজায় হামলা বন্ধ করার আহ্বান জানাচ্ছি।’

মাক্রোঁ বলেন, ফ্রান্স ফিলিস্তিনি হামাস যোদ্ধাদের ইসরায়েলে নজিরবিহীন আন্ত:সীমান্ত হামলার ‘কঠোর ভাষায় নিন্দা’ জানিয়েছে।
ইসরায়েল বলেছে, হামাসের ৭ অক্টোবরের হামলায়  ১,২০০ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইসরায়েলে হামলা চালানোর সময় হামাস যোদ্ধারা ২৪০ জনকে জিম্মি করে। এদিকে গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় ইসরায়েলের ব্যাপক বিমান ও স্থল হামলায় ১১,০০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।