বুধবার,

২৪ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ০৩:৫৫, ৩ সেপ্টেম্বর ২০২২

বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন

বাজারে এলো বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন ফোন। মডেল ইউনিহার্টজ জেলি ২। ফোনটি চলবে অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে। 

ছোট আকারের এই ফোনে রয়েছে মাত্র ৩ ইঞ্চির ডিসপ্লে। এতে ৪জি কানেক্টিভিটি রয়েছে।  আকারে ছোট হলেও ফিচারে কোন রকম আপোষ করা হয়নি।
 
কোম্পানির দাবি এটাই বিশ্বের সবথেকে ছোট স্মার্টফোন। এতে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, শক্তিশালী প্রসেসর।

phoneইউনিহার্টজের ওয়েবসাইটে দাবি করা হয়েছে এটাই বিশ্বের সবথেকে ছোট ৪জি স্মার্টফোন। এমন অনেকেই রয়েছেন যারা বড় স্মার্টফোন ব্যবহার পছন্দ নন। কিন্তু উপায় না থাকার কারণে ব্যবহারে বাধ্য হন। এই সব গ্রাহকের কথা মাথায় রেখেই এই ফোন ছোট্ট এই ফোন লঞ্চ করা হয়েছে। এই ফোনের দুর্দান্ত ডিসপ্লেতে ভিডিও দেখার সঙ্গেই ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়া যাবে। থাকছে কালারফুল শার্প ডিসপ্লে।

এই ফোনে রয়েছে ৩ ইঞ্চির ডিসপ্লে। এই ডিসপ্লেতে ৪৮০x ৮৫৪ পিক্সেল রেজুলেশন পাওয়া যাবে। থাকছে ডুয়াল সিম স্ট্যান্ডবাই সাপোর্ট। বিশেষ ফিচার হিসেবে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, জি-সেন্সর, কম্পাস, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। এছাড়াও পাবেন এফএম রেডিও।

phoneএই ফোন কিনলে আর সব ডিভাইস কন্ট্রোল করার জন্য পৃথক রিমোট রাখার প্রয়োজন হবে না। এই ফোনে রয়েছে ইনফ্রারেড ব্লাস্টার। যার মাধ্যমে ফোন থেকেই বাড়ির যে কোন অ্যাপলায়েন্স নিয়ন্ত্রণ করা যাবে।

এই ফোনে চলবে অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম। প্লে স্টোর থেকে যে কোন অ্যাপ ইনস্টল করা যাবে ডিভাইসটিতে।

ব্যাকআপের জন্য ফোনটিতে রয়েছে ২০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। কোম্পানির দাবি সারা দিন ব্যবহারেও এই ফোনের ব্যাটারি শেষ হবে না। এই ফোনে রয়েছে গ্লোবাল এলটিই সাপোর্ট। অর্থাৎ বিশ্বের যে কোন দেশে এই ফোনে ৪জি নেটওয়ার্ক পাওয়া যাবে। 

phoneফোনের ভেতরে রয়েছে মিডিয়াটেক হেলিও পি৬০ চিপসেট। অক্টা-কোর ২.০ এই প্রসেসরের সঙ্গে থাকছে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ।

​বিশ্বের সবথেকে ছোট ৪জি ফোনে রয়েছে ১৫ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা। সঙ্গে থাকছে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সবুজ রঙে এই ফোন কেনা যাবে।

ফোনটির দাম ১৯৯ মার্কিন ডলার। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফোন বিক্রি হচ্ছে।